ইউরোপীয় দেশগুলো এখন আইএস জঙ্গিদের ফেরত নিতে রাজি: ট্রাম্প

  যুগান্তর ডেস্ক ১৯ অক্টোবর ২০১৯, ১০:২৫:৫০ | অনলাইন সংস্করণ

ইরাক ও সিরিয়ায় এক সময় তৎপর উগ্র জঙ্গিগোষ্ঠী আইএসে যোগ দেয়া নাগরিকদের ইউরোপীয় দেশগুলো ফেরত নিতে রাজি হয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি শুক্রবার এক টুইটার বার্তায় একথা জানান। ট্রাম্প বলেন, এই প্রথম কয়েকটি ইউরোপীয় দেশ তাদের যেসব নাগরিক এক সময় আইএসের হয়ে জঙ্গি তৎপরতা চালিয়েছিল তাদের ফেরত নিতে রাজি হয়েছে। খবর এপির।

ইউরোপীয় দেশগুলোর এ সিদ্ধান্তকে স্বাগত জানানোর পাশাপাশি এসব দেশ তাদের প্রতিশ্রুতি রক্ষা করবে বলে মার্কিন প্রেসিডেন্ট আশা প্রকাশ করেন।

এর আগে ডোনাল্ড ট্রাম্প বহুবার ইউরোপীয় দেশগুলোকে হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, পশ্চিমা দেশগুলো তাদের দেশের নাগরিক আইএস জঙ্গিদের ফেরত না নিলে ইরাক ও সিরিয়া থেকে আটক এসব জঙ্গিকে আমেরিকা মুক্ত করে দেবে।

২০১৪ সালে আমেরিকাসহ পশ্চিমা দেশগুলোর মদদে ইরাক ও সিরিয়ায় উগ্র জঙ্গিগোষ্ঠী দায়েশের উত্থান ঘটলে ইউরোপীয় দেশগুলো থেকে হাজার হাজার যুবক এ জঙ্গিগোষ্ঠীতে যোগ দেয়।

উগ্র এ সন্ত্রাসী গোষ্ঠী মধ্যপ্রাচ্যের দেশ দু’টি থেকে উৎখাত হয়ে যাওয়ার পর এখন নিজ দেশের নাগরিক এসব জঙ্গিকে নিয়ে চরম বিপাকে পড়েছে ইউরোপীয় দেশগুলো।এসব দেশকে এখন ইরাক ও সিরিয়ার ব্যাপারে নিজেদের ভুল নীতির পরিণাম ভোগ করতে হচ্ছে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত