চিলিতে গার্মেন্টসে আগুন দিল বিক্ষুব্ধ জনতা, নিহত ৫

রাত্রিকালীন কারফিউ জারি, আটক ১৪০০

  যুগান্তর ডেস্ক ২১ অক্টোবর ২০১৯, ১৩:১৫:২৮ | অনলাইন সংস্করণ

চিলিতে মেট্রোরেলের ভাড়া বৃদ্ধি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, বিদ্যমান অসমতার বিরুদ্ধে চলতে থাকা গণআন্দোলনে দ্বিতীয় রাতে কারফিউ ভঙ্গ করেছেন আন্দোলনকারীরা।

রোববার আন্দোলন চলাকালীন রাজধানী সান্তিয়াগোর অদূরে একটি গার্মেন্টস কারখানায় দুষ্কৃতকারীরা আগুন ধরিয়ে দিলে এতে দগ্ধ হয়ে ৫ জন নিহত হন। খবর বিবিসির।

আন্দোলন নিয়ন্ত্রণে আনতে সেনাবাহিনী ও পুলিশ কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করেছে এবং প্রধান প্রধান শহরগুলোতে রাত্রিকালীন কারফিউ জারি করা হয়েছে। আন্দোলন থেকে আটক করা হয়েছে ১৪০০ জনকে।

গত এক দশকের মধ্যে সবচেয়ে খারাপ পরিস্থিতির মুখোমুখি চিলি। এই অঞ্চলের সবচেয়ে সম্পদশালী দেশ হওয়ার পরও সবচেয়ে বেশি অসমতা চিলিতে বিদ্যমান।

তাই আন্দোলনকারীদের পক্ষ থেকে অনতিবিলম্বে অর্থনৈতিক সংস্কারের দাবি তোলা হয়েছে।

এর আগে সরকারি কর্মকর্তাদের সঙ্গে জরুরি এক বৈঠক শেষে চিলির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা আন্দোলন ঠেকাতে সরকারি উদ্যোগের পক্ষে সাফাই গেয়ে বলেছেন, গণতন্ত্র শুধু অধিকারের কথাই বলে না, বরং এর ভেতরে বিদ্যমান উপাদানগুলোর মাধ্যমে নিরাপত্তার কথাও বলে।

তাই যারা আইনভঙ্গ করবে, তাদের ব্যাপারে পদক্ষেপ নেয়ার মাধ্যমে আইনের শাসন সমুন্নত রাখা হবে।

সান্তিয়াগোতে কোনো গণপরিবহন চলেনি, নির্ধারিত ফ্লাইটগুলো বাতিল করা হয়েছে, দোকানপাট বন্ধ ছিল।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত