আকস্মিক ডাক যোগাযোগ বন্ধ করল পাকিস্তান, ক্ষুব্ধ ভারত

  যুগান্তর ডেস্ক ২১ অক্টোবর ২০১৯, ১৮:০২ | অনলাইন সংস্করণ

ভারতের কেন্দ্রীয় যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।
ভারতের কেন্দ্রীয় যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। ছবি: এনডিটিভি

পাকিস্তান একতরফা ভাবে দু’দেশের মধ্যে ডাক পরিষেবা বন্ধ করে দিয়েছে বলে অভিযোগ করেছেন ভারতের কেন্দ্রীয় যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। এ জন্য দেশটির কড়া সমালোচনা করেছেন তিনি।

সোমবার দিল্লিতে একটি অনুষ্ঠানে অংশ নিয়ে কেন্দ্রীয় যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী বলেন, ভারতকে কিছু না জানিয়েই পাকিস্তান এমন সিদ্ধান্ত নিয়েছে।

পাকিস্তানের এমন সিদ্ধা‌ন্ত আন্তর্জাতিক ডাক পরিষেবা নিয়মের লঙ্ঘন বলে অভিযোগ করেন তিনি। খবর এনডিটিভির।

ভারতীয় এ মন্ত্রী আরও বলেন, পাকিস্তান কোনো নোটিস বা অবগত না করেই ডাক বিভাগের ভারতে চিঠি পাঠানো বন্ধ করে দিয়েছে। যা সরাসরি আন্তর্জাতিক ডাক পরিষেবার নিয়মের লঙ্ঘন। কিন্তু পাকিস্তান তো পাকিস্তানই।

কাশ্মীরের সাংবিধানিক মর্যাদা বাতিলের প্রতিক্রিয়ায় আগেই ভারতের সঙ্গে বাণিজ্য স্থগিত ও কূটনৈতিক সম্পর্ক অবনমন করেছিল পাকিস্তান। এ ছাড়া দেশটির জন্য আকাশপথও বন্ধ রাখা হয়েছে।

এ বছরের ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে বিমানহামলাকে কেন্দ্র করে আকাশসীমা বন্ধ করে পাকিস্তান। পাঁচ মাস দেশটির আকাশসীমা ভারতের জন্য বন্ধ করে রাখার পর জুলাই মাসের ১৬ তারিখে তা খুলে দেয়া হয়েছে।

ভারত চলতি মাসের ৫ আগস্ট দেশটির সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিল করে। ফলে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল হয়। ওই অঞ্চলটিকে দুটি রাজ্যে বিভক্ত করেছে। এরপর থেকে কার্যত জম্মু-কাশ্মীর ভারত থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। সব মিলিয়ে উপত্যকাটিতে ৫০ হাজারের বেশি সেনা ও কর্মকর্তা মোতায়েন করে ভারত। হিমালয় ঘেরা অঞ্চলটিতে কারফিউ জারি করে। আটক করা হয় মুসলিম নেতাদের।

আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, সেখানে নিয়মিতভাবে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। গ্রেফতার করা হয়েছে কয়েক হাজার স্বাধীনতাকামীকে।

ঘটনাপ্রবাহ : কাশ্মীর সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×