ভারতের তেল কেনা বন্ধের হুমকিতেও অবস্থান বদলাবেন না মাহাথির

  যুগান্তর ডেস্ক ২২ অক্টোবর ২০১৯, ২২:৩২ | অনলাইন সংস্করণ

জাতিসংঘের সাধারণ অধিবেশনে মাহাথির মোহাম্মদ। ছবি: সংগৃহীত
জাতিসংঘের সাধারণ অধিবেশনে মাহাথির মোহাম্মদ। ছবি: সংগৃহীত

কাশ্মীর ইস্যুতে পাম ওয়েল কেনা বন্ধের ভারতীয় পরিকল্পনাকে কোনো গুরুত্ব দিচ্ছেন না মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

কাশ্মীর নিয়ে জাতিসংঘে দেয়া তার বক্তব্য প্রত্যাহার করবেন না বলে মঙ্গলবার জানিয়ে দিয়েছেন তিনি।

তুর্কি প্রেসিডেন্ট এরদোগান ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের পর কাশ্মীর ইস্যু নিয়ে জাতিসংঘে জোরালো বক্তব্য রেখেছিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেয়া ভাষণে মাহাথির বলেছেন, কাশ্মীর অঞ্চলটিকে জবরদখল করে রাখা হয়েছে। সেখানে হামলা করে নিয়ন্ত্রণে নেয়া হয়েছে।

কাশ্মীরে নিপীড়িত মুসলমানদের পক্ষাবলম্বন করায় মালয়েশিয়াকে একঘরে করার পরিকল্পনা নিয়েছে ভারত। এ জন্য মালয়েশিয়া থেকে পাম ওয়েল কেনা বন্ধের পরিকল্পনা করছে দেশটি।

ইতিমধ্যে মালয়েশিয়া থেকে পাম ওয়েল কিনতে মুম্বাইয়ের একটি প্রভাবশালী তেল প্রক্রিয়াজাত গোষ্ঠী সদস্যদের নিষেধ করেছে।

এর প্রতিক্রিয়ায় মাহাথির জানিয়েছেন, কাশ্মীর নিয়ে তিনি তার বক্তব্য প্রত্যাহার করবেন না। ভারতের সঙ্গে পাম ওয়েল বাণিজ্যের বিষয়টি এখনই বিশ্ব বাণিজ্য সংস্থায় তোলা হবে না বলেও জানান তিনি।

ভারতের হিন্দুত্ববাদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মালয়েশিয়া থেকে উদ্ভিজ্জ তেল আমদানিতে লাগাম টানতে পারেন বলে কয়েকদিন ধরেই গুঞ্জন ছড়িয়ে পড়েছে, এরপর থেকেই ভারতীয় ক্রেতারা ইন্দোনেশিয়ার দিকে ঝুঁকতে শুরু করেছেন বলে জানা গেছে।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পাম ওয়েল উৎপাদক দেশ হিসেবে মালয়েশিয়ার ব্যাপক পরিচিতি রয়েছে। অন্যদিকে ভারত এ তেলের বৃহত্তম ক্রেতা।

সোমবার এক বিবৃতিতে সলভেন্ট এক্সট্রাকটরস অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া তার সদস্যদের মালয়েশিয়া থেকে মুখ ফেরাতে নির্দেশনা দিয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।

সংস্থাটি জানিয়েছে, বিপুল পাম ওয়েলের আমদানিকারক হিসেবে ভারত ও মালয়েশিয়ার মধ্যে সাম্প্রতিক টানাপোড়েনের ক্ষেত্রে আমাদেরও দায়বদ্ধতা আছে। নিজেদের স্বার্থ এবং দেশের সঙ্গে সংহতির অংশ হিসেবে আমাদের উচিত কিছু সময়ের জন্য মালয়েশিয়া থেকে পণ্য ক্রয় এড়িয়ে যাওয়া।

সংস্থাটির নির্বাহী পরিচালক বি ভি মেহতা জানান, ঘাটতি মেটাতে ভারতীয় পাম ওয়েল প্রক্রিয়াজাত কোম্পানিগুলোকে ইন্দোনেশিয়া, ইউক্রেন ও আর্জেন্টিনার দিকে নজর দিতে পরামর্শ দেয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×