সিরিয়ার তুরস্ক নিয়ন্ত্রিত এলাকায় শাখা খুলল তুর্কি বিশ্ববিদ্যালয়

  যুগান্তর ডেস্ক ২৮ অক্টোবর ২০১৯, ২১:৪৬ | অনলাইন সংস্করণ

সিরিয়ার নিয়ন্ত্রিত এলাকায় শাখা খুলল তুর্কি বিশ্ববিদ্যালয়
ছবি: সংগৃহীত

সিরিয়ার নিয়ন্ত্রিত এলাকায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের শাখা খুলেছে তুরস্ক। আলেপ্পোসহ দেশটির বিভিন্ন এলাকায় এসব প্রতিষ্ঠান খোলা হচ্ছে।

গত তিন বছরে তিনবার সীমান্তবর্তী সিরিয়ায় সামরিক অভিযান চালিয়েছে তুর্কি সেনাবাহিনী। এসব অভিযানে বিস্তীর্ণ এলাকায় নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে আঙ্কারা।

কোথাও সরাসরি তুরস্কের সেনারা এলাকা নিয়ন্ত্রণ করছেন। আবার কোনো কোনো এলাকা তুরস্কের মদদপুষ্ট সিরিয়ান বিদ্রোহীদের নিয়ন্ত্রণে চলছে। সেগুলোতে পুরোপুরি কর্তৃত্ব রয়েছে তুরস্কের।

এরকম একটি এলাকা সিরিয়ার আলেপ্পো। তুরস্কের বিভিন্ন সরকারি বেসরকারি সংস্থা এসব এলাকা পুণনির্মাণ ও মানুষের বসবাস উপযোগী করতে কাজ করছে। খোলা হয়েছে তুরস্কের বিভিন্ন স্কুল বা হাসপাতালের শাখা।

এরই মধ্যে বিখ্যাত গাজিয়ানটেপ ইউনিভার্সিটির শাখাও খোলা হয়। আলেপ্পোতে এই বিশ্ববিদ্যালয়ের তিনটি শাখায় গত ৪ অক্টোবর ভর্তি শুরু হয়েছে। সিরিয়ান শিক্ষার্থীরা এসব শাখায় পড়াশোনা করে বিশ্ববিদ্যালয় ডিগ্রি অর্জন করতে পারবেন।

আলেপ্পোর আল বাব এলাকায় বিজনেস অনুষদ, আজাজ এলাকায় ইসলামিক সায়েন্স অনুষদ এবং আফরিনে শিক্ষা অনুষদ খুলেছে গাজিয়ানটেপ ইউনিভার্সিটি।

৪ অক্টোবর ভর্তি কার্যক্রম শুরুর পর ৯ অক্টোবর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয় ক্যাম্পাসগুলো। উদ্যোগটিকে ইতিবাচক হিসেবেই দেখছেন স্থানীয়রা।

মানবাধিকার কর্মী সেবা এনকার আল মনিটর’কে বলেছেন, তিনটি অনুষদ খোলার বিষয়টি স্থানীয় শিক্ষার্থীদের ভবিষ্যতের জন্য ভাল। তাদেরকে উচ্চতর পড়াশোনার জন্য তুরস্কে যেতে হবে না।

ঘটনাপ্রবাহ : সিরিয়ায় অপারেশন পিস স্প্রিং

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×