বেলফোর ঘোষণা দিবস: ফিলিস্তিনিদের দুর্ভোগের সূচনাবিন্দু

  যুগান্তর ডেস্ক ০২ নভেম্বর ২০১৯, ১৪:২৮ | অনলাইন সংস্করণ

বেলফোর ঘোষণা দিবস: ফিলিস্তিনিদের দুর্ভোগের সূচনাবিন্দু

ইতিহাস কলঙ্কিত বেলফোর ঘোষণা দিবস আজ। ১৯১৭ সালের এ দিনেই অর্থাৎ ২ নভেম্বর তৎকালীন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস আর্থার বেলফোর ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদিদের জন্য কথিত আবাসভূমি বা রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে ব্রিটেনের অবস্থানের কথা ঘোষণা করেন।

দিনটি পালনে ইরানের ব্রিটিশ দূতাবাসের সামনে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। বিশ্ব ইতিহাসের এক কালো অধ্যায় হয়ে আছে দিনটি। কলঙ্কজনক ওই ঘোষণা ‘বেলফোর ঘোষণা’ নামে পরিচিত।

এই ঘোষণাকে ফিলিস্তিনিদের দুর্ভোগের সূচনাবিন্দু হিসেবে গণ্য করা হয়। ওই ঘোষণা অনুযায়ী ব্রিটেন ফিলিস্তিনে ইহুদিবাদী রাষ্ট্র প্রতিষ্ঠায় সর্বাত্মক প্রচেষ্টার অঙ্গীকার করে। ফিলিস্তিন তখন ছিল ব্রিটিশ উপনিবেশ।

বেলফোর ঘোষণার ৩১ বছর পর ১৯৪৮ সালে আমেরিকা ও ব্রিটেনের প্রত্যক্ষ পৃষ্ঠপোষকতায় জবরদস্তিমূলকভাবে ফিলিস্তিনি ভূখণ্ডে আত্মপ্রকাশ করে ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইল।

বেলফোর ঘোষণার বার্ষিকী উপলক্ষে ইরানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা শুক্রবার তেহরানে ব্রিটিশ দূতাবাসের সামনে বিক্ষোভ সমাবেশ করেছে। তারা ফিলিস্তিনিদের বিরুদ্ধে ব্রিটেনের বিদ্বেষী আচরণের তীব্র নিন্দা জানায়।

একইসঙ্গে তারা ফিলিস্তিনিদের ভূখণ্ড ফেরত এবং তাদের ওপর হত্যা-নির্যাতন বন্ধের দাবি জানায়। এ সময় ছাত্র-ছাত্রীদের হাতে ফিলিস্তিনের পতাকা শোভা পাচ্ছিল।

ঘটনাপ্রবাহ : ফিলিস্তিনিদের ঘরে ফেরার বিক্ষোভ

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×