সিরিয়ায় তুরস্ক-রাশিয়ার যৌথ মহড়া শুরু

  যুগান্তর ডেস্ক ০২ নভেম্বর ২০১৯, ১৮:০৯:৫৭ | অনলাইন সংস্করণ

সিরিয়ায় তুরস্ক-রাশিয়ার যৌথ মহড়া। ছবি: ডেইলি সাবাহ

তুর্কি সীমান্তে সিরিয়ার উত্তরাঞ্চলীয় শহরে আকাশ ও স্থলপথে যৌথ মহড়া শুরু করেছে তুরস্ক ও রাশিয়া।

ওই অঞ্চল থেকে কুর্দিদের সরিয়ে সেখানে ‘নিরাপদ অঞ্চল’ প্রতিষ্ঠায় দুই দেশের চুক্তির পর শুক্রবার ওই অঞ্চলে রাশিয়ার প্রায় ৩০০ সেনা ও ২০টি সাঁজোয়া যান নিয়ে তুর্কি বাহিনীর সঙ্গে স্থল টহল শুরু করে তারা। খবর আলজাজিরার।

গত ৯ অক্টোবর তুর্কি সীমান্তবর্তী সিরিয়ার উত্তরাঞ্চলীয় এলাকা থেকে সিরিয়ার কুর্দি বিদ্রোহীদের উৎখাতে অভিযান শুরু করে তুরস্ক। ভিডিও ফুটেজে দেখা গেছে, তুরস্কের সাঁজোয়া যান নিয়ে বাহিনী রুশ বাহিনীর সঙ্গে যুক্ত হয়েছে তুর্কি বাহিনী।

ওই টহলের বিষয় নিশ্চিত করে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের টুইটবার্তায় ছবি পোস্ট করা হয়েছে। এতে দেখা গেছে, তুরস্কের চারটি সাঁজোয় যান টহল দিচ্ছে। আর সেনারা মানচিত্র পর্যালোচনা করছে।

গত ২২ অক্টোবর যুদ্ধকবলিত সিরিয়ার উত্তরাঞ্চল থেকে কুর্দি গেরিলাদের হটাতে একমত হয়েছে তুরস্ক-রাশিয়া। মঙ্গলবার দু’দেশের প্রেসিডেন্টের মধ্যে এ নিয়ে ১০ দফার একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তি অনুসারে, সিরিয়ার সীমান্ত এলাকা থেকে কুর্দিদের সরাতে তুর্কি সেনাদের সঙ্গে একজোট হয়ে টহল দেবে রুশ সেনারা। চুক্তিটিকে উভয়দেশই ‘ঐতিহাসিক’ বলে আখ্যায়িত করেছে।

ঘটনাপ্রবাহ : সিরিয়ায় অপারেশন পিস স্প্রিং

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত