শুঁড় দিয়ে কচ্ছপকে রাস্তা পার করাল হাতি, ভিডিও ভাইরাল

  অনলাইন ডেস্ক ০৫ নভেম্বর ২০১৯, ১৩:৩৬ | অনলাইন সংস্করণ

হাতি

একটি কাঁচারাস্তা ধরে এগিয়ে যাচ্ছে একটি বাচ্চা হাতি। সেই রাস্তাতেই ছিল একটি কচ্ছপ। হাতিটি কচ্ছপটিকে পেরিয়ে যেতে গিয়েও থমকে দাঁড়ায়। প্রথমে মনে হয় বোঝার চেষ্টা করে ওটা কী? তার পর সেটিকে শুঁড় দিয়ে ঠেলে দেয়। ঠেলা খেয়ে কচ্ছপটি মাথা পা বের করে খোলস থেকে। তারপর যতটা দ্রুত সম্ভব সে কাঁচারাস্তা থেকে জঙ্গলের দিকে নেমে যায। যতক্ষণ না কচ্ছপটি রাস্তা পেরিয়ে যায়, বাচ্চা হাতিটি সেখানে দাঁড়িয়ে থাকে। নজর রাখে তার দিকে।

হাতির শুঁড় দিয়ে এভাবে কচ্ছপের বাচ্চাকে রাস্তা পার করানোর ভিডিও ইতিমধ্যে ভারতে ভাইরাল হয়েছে।

দুদিন দুটি হাতির ভিডিও পোস্ট করলেন এক ভারতীয় বন কর্মকর্তা। প্রবীণ কাসওয়ান নামে ওই অফিসার তার ভেরিফায়েড টুইটারে রোববার ও সোমবার যে ভিডিও দুটি পোস্ট করেন, সেখানে দেখা গেছে, একটি পশু অন্য পশুকে কীভাবে সাহায্য করছে। আর যদি পশুদের বিরক্ত করা হয়, তার ফল কী হতে পারে তাও দেখা যাচ্ছে অন্য একটি ভিডিওতে।

দুই পশুর এমন বন্ধুত্বপূর্ণ ঘটনার বিপরীত ছবি ধরা পড়েছে প্রবীণের পোস্ট করা আরেকটি ভিডিওতে।

রোববার যে ভিডিওটি পোস্ট করেছেন তিনি, সেখানে দেখা যাচ্ছে, একটি দাঁতাল পিচের রাস্তায় উঠে আসছে। আর তার সামনে দিয়েই দ্রুত বেরিয়ে যাচ্ছে একটি বাইক। বাইকটিকে এভাবে তার মুখের সামনে দিয়ে যেতে দেখে সম্ভবত বিরক্ত হয় হাতিটি। তাড়া করে বাইকটিকে। কিন্তু যেহেতু বাইকটির গতি অনেক বেশি ছিল, তাই হাতিটি আর সেদিকে না গিয়ে উল্টোদিকে চায়ের বাগানে যায়।

এই পোস্টটিতে প্রবীণ লিখেছেন, বন্যজীবন নিয়ন্ত্রণের ক্ষেত্রে সব থেকে বড় সমস্যা হলো মানুষ।

তিনি জানিয়েছেন, হাতি পারাপারের জন্য পিচের রাস্তার দুই ধারে গাড়িগুলোকে আটকে দেয়া হয়। অন্যান্য গাড়ির চালক ধৈর্য ধরে অপেক্ষা করলেও ওই বাইকচালক হাতির সামনে দিয়েই এগিয়ে যেতে যান। এই ভুলের জন্য বড় দুর্ঘটনা ঘটতে পারত বাইকচালকেরই। এমন না করার জন্যও সতর্ক করেছেন প্রবীণ।

This #elephant calf is teaching a lesson: #Animals have first right of the way. Opposite to the person who behaved yesterday on road while staff blocked road to give way to a Jumbo. An elephant stops to get a turtle off the road. Forwarded by a friend. pic.twitter.com/1RZVRHJaM3

— Parveen Kaswan, IFS (@ParveenKaswan) November 4, 2019
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×