প্রতিরক্ষা ও বিমান চালনায় তুরস্কের রেকর্ড

  অনলাইন ডেস্ক ০৫ নভেম্বর ২০১৯, ১৮:৩৮ | অনলাইন সংস্করণ

তুরস্কের সামরিক গাড়ি
তুরস্কের সামরিক গাড়ি। ফাইল ছবি

তুরস্কের প্রতিরক্ষা ও বিমান চালনা শিল্প চলতি বছরের শেষের মধ্যে তার রফতানির রেকর্ড ভাঙবে বলে আশা করছে আঙ্কারা। খবর তুর্কিভিত্তিক গণমাধ্যম ইয়েনি শাফাকের।

তুর্কি রফতানিকারকদের সমিতি (টিআইএম) এবং প্রতিরক্ষা শিল্প জানিয়েছে, তুর্কি প্রতিরক্ষা ও বিমান চালনা শিল্প রফতানিতে ১০ মাসের কার্যক্রমে অন্যান্য বিভাগকে পেছনে ফেলে ২.১৪ বিলিয়ন অর্থ আয় করেছে।

খাতটিতে এ বছরে জানুয়ারি থেকে অক্টোবরে রফতানি বেড়েছে ৩৮ শতাংশ। এরপর সিমেন্ট, গ্লাস, মৃত্তিকা শিল্প পণ্যের অবস্থান। এসব খাত থেকে রফতানি আয় ১৮.৩ শতাংশ।

গত বছর প্রতিরক্ষা ও বিমান চালনা থেকে আয় হয়েছিল ২.১৯ বিলিয়ন। আর এ বছরের দুই মাস বাকি থাকতে গত বছরের প্রায় সমান আয় হয়েছে এ খাতটিতে।

জানুয়ারি থেকে অক্টোবরে মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে ৬৭৫.৬ বিলিয়ন ডলার রফতানি করা হয়েছে।

এরপরেই দ্বিতীয় অবস্থানে রয়েছে ওমান। দেশটির বাজারে ২১৩.৫ বিলিয়ন ডলার রফতানি করা হয়েছে। এরপরেই রয়েছে জার্মানি। দেশটিতে ১৮৫.৫ বিলিয়ন ডলারের পণ্য রফতানি করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×