ইয়েমেন সরকার ও দক্ষিণাঞ্চলীয় বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে চুক্তি সই

  যুগান্তর ডেস্ক ০৬ নভেম্বর ২০১৯, ১১:২৪:২৪ | অনলাইন সংস্করণ

ছবি: এএফপি

গৃহযুদ্ধ কবলিত ইয়েমেনে সহিংসতা বন্ধে দেশটির আন্তর্জাতিক সমর্থিত সরকার ও দক্ষিণাঞ্চলীয় বিচ্ছিন্নতাবাদীরা মঙ্গলবার একটি চুক্তি সই করেছে।

সৌদি আরবের রাজধানী রিয়াদে এই চুক্তি সই অনুষ্ঠান হয়েছে।

দক্ষিণ ইয়েমেনে ক্ষমতা দখলের সংঘাতের অবসানে এই চুক্তি সই বলে খবরে বলা হয়েছে। এতে মধ্যস্থতা করেছে ২০১৫ সাল থেকে দেশটিতে প্রাণঘাতী বিমান হামলা চালিয়ে আসা সৌদ আরব।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান, আবুধাবির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান ও ইয়েমেনের প্রেসিডেন্ট আবদ রাব্বু মানসুর আল-হাদি চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

দক্ষিণাঞ্চলের অস্থিরতার কারণে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটের সংঘাত ভিন্নমুখী হয়ে গিয়েছিল।

ইতিমধ্যে ইয়েমেনের অন্তবর্তীকালীন রাজধানী এডেনের নিয়ন্ত্রণ গ্রহণ করেছে দক্ষিণের বিদ্রোহীরা। সব মিলিয়ে দেশটিতে সর্বাত্মক বিপর্যয় ঘটার আশঙ্কা তৈরি হয়েছে।

কথিত এই চুক্তিতে ইয়েমেনের ব্যাপক আকারে চলা লড়াই বন্ধের পথ তৈরি হয়েছে বলে দাবি করা হচ্ছে।

এতে বলা হয়, সরকার এডেন থেকে সরে যাবে এবং দক্ষিণাঞ্চলীয়দের সমান প্রতিনিধি নিয়ে ২৪ সদস্যের একটি মন্ত্রিসভা গঠন করবে। এই মন্ত্রিসভায় বিচ্ছিন্নতাবাদী সাউদার্ন ট্রানজিশনার কাউন্সিলও (এসটিসি) অন্তর্ভুক্ত হবে।

বার্তা সংস্থা এএফপি নতুন এই চুক্তি দেখতে সক্ষম হয়েছে। যাতে বলা হয়েছে, দুই পক্ষের সশস্ত্র বাহিনীকে প্রতিরক্ষা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্তৃপক্ষের আওতায় নিয়ে আসা হবে।

রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচার করা যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ভাষণে বলতে দেখা গেছে, ইয়েমেনের স্থিতিশীলতা নতুন মাত্রায় নিয়ে যাবে এই চুক্তি। সৌদি আরব আপনাদের পাশে রয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এই চুক্তির তারিফ করেছেন। এক টুইট বার্তায় তিনি বলেন, খুবই ভালো শুরু। কাজেই একটি চূড়ান্ত চুক্তির জন্য আপনারা সবাই কঠোর পরিশ্রম করে যান।

ঘটনাপ্রবাহ : ইয়ামেনে সংঘাত

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত