আজাদি মার্চ: খালি হাতে ফিরছেন না মাওলানা

  যুগান্তর ডেস্ক ০৬ নভেম্বর ২০১৯, ১৫:২৫ | অনলাইন সংস্করণ

আজাদি মার্চ: খালি হাতে ফিরছেন না মাওলানা
বিক্ষোভকারীদের উদ্দেশ্যে হাত নাড়ছেন জমিয়ত নেতা মাওলানা ফজলুর রহমান। ছবি: এএফপি

জমিয়তে উলামা-ই-ইসলামের প্রধান মাওলানা ফজলুর রহমান একেবারে খালি হাতে ইসলামাবাদ থেকে সরে যাচ্ছেন বলে একটা কথা শোনা যাচ্ছে।

এভাবে আজাদি মার্চের অবসানের সিদ্ধান্ত বোকামি হবে বলেই মনে করছেন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ ও পাকিস্তান পিপলস পার্টির নেতারা। দ্য নিউজ ইন্টারন্যাশনালের খবরে এমন তথ্য জানা গেছে।

পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) এক শীর্ষ নেতা বলেন, বাস্তবসম্মত ফলাফল ছাড়া আজাদি মার্চের ইতি টানলে তাকে অনেক কিছু হারাতে হবে। আর তিনি এমনটা কখনোই করতে পারবেন না।

যদি ফজলুর রহমানের দাবি মেনে নেয়া না হয় এবং তার পিঠ দেয়ালে ঠেকে যায়, তবে নতুন উদ্যমে তিনি সরকারবিরোধী বিক্ষোভ শুরু করতে পারেন বলে এই মুসলিম লীগ নেতার ধারনা।

পিএমএল-এন ও পিপিপি- দুই দলই জমিয়তে উলামা-ই-ইসলামের পদযাত্রায় সমর্থন দিয়েছে। তবে সরকারি বাহিনীর সঙ্গে তার সমর্থকদের সহিংসতাকে এড়িয়ে যাওয়ার পক্ষপাতি তারা।

প্রধানমন্ত্রী ইমরান খানের পদত্যাগ, নতুন সাধারণ নির্বাচন দেয়া, সেনাবাহিনীর সংশ্লিষ্টতা ছাড়াই ভোট আয়োজন ও কঠোরভাবে সংবিধান অনুসরণের দাবি জানিয়ে আসছেন মাওলানা ফজলুর রহমান।

জমিয়ত নেতার এই দাবিতে পাকিস্তান পিপলস পার্টির সন্দেহাতীত সমর্থন রয়েছে।

দলটির এক নেতা বলেন, বিরোধীদের দাবি যদি সরকার কেবল মুখেই মেনে নেয়, বাস্তবে কিছু না করে এবং অন্য পক্ষকে সংলাপে অন্তর্ভুক্ত করে সময়ক্ষেপণ করে, যাতে জমিয়তের বিক্ষোভকারীরা ক্লান্ত হয়ে পড়েন, এরপর বলপ্রয়োগে তাদের রাজধানী থেকে সরিয়ে দিলে পরিস্থিতি খুবই খারাপ রূপ নেবে।

তবে ২০১৪ সালে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ যে নজির স্থাপন করেছিল, তেমনটি দেখতে চাচ্ছে না পিএমএল-এন ও পিপিপি নেতারা।

তাদের এক জ্যেষ্ঠ নেতা বলেন, একটিকে সঠিক বানাতে দুটি ভুল কাজ আমরা করতে পারি না।

তারা বলেন, সরকার যদি বড় বড় পদক্ষেপগুলো মেনে নেয়, তবে জমিয়ত কর্মীরা ইসলামাবাদ থেকে সরে যাবেন।

ঘটনাপ্রবাহ : পাকিস্তানে ইমরান খান বিরোধী বিক্ষোভ

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×