অবশেষে ছাড়া পেলেন ব্রাজিলের লুলা

  যুগান্তর ডেস্ক ০৯ নভেম্বর ২০১৯, ১১:১৬ | অনলাইন সংস্করণ

অবশেষে ছাড়া পেলেন ব্রাজিলের লুলা
ছবি: সংগৃহীত

দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলের সাবেক সমাজতান্ত্রিক প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা ডা সিলভা অবশেষে ছাড়া পেয়েছেন।

দেড় বছরেরও বেশি কারাদণ্ড ভোগ করার পর শুক্রবার মুক্তি পেলেন দেশটির বামপন্থীদের এই আইকন।

অপরাধীদের কারাগারে পাঠানোর নিয়ম বাতিলে দক্ষিণ আমেরিকার দেশটির সর্বোচ্চ আদালতের অধিকাংশ বিচারক সায় দেয়ায় আরও কয়েক হাজার বন্দির মুক্তির সম্ভাবনা তৈরি হয়েছে।-এএফপি

দক্ষিণাঞ্চলীয় শহর কুরিতিবায় কেন্দ্রীয় পুলিশের প্রধান কার্যালয় থেকে কালো টি-শার্ট ও স্যুট জ্যাকেট পরিহিত লুলা বের হওয়ার সময় মুষ্টিবদ্ধ হাত উঁচিয়ে বিজয় প্রকাশ করেন।

এসময় হাজার হাজার জনতা ও সাংবাদিকরা তাকে ঘিরে ধরেন। উচ্ছ্বসিত লোকজনের সামনে ভগ্নকণ্ঠে বক্তৃতা দেয়ার সময় দরিদ্র-নিপীড়িত মানুষের পক্ষে লড়াইয়ের প্রতিশ্রুতির কথা জানিয়েছেন তিনি।

ব্রাজিলের অর্থনৈতিক নীতি ও বর্তমান ডানপন্থী প্রেসিডেন্ট জাইর বোলসোনারোরও সমালোচনা করেন লুলা ডা সিলভা।

মানুষের উল্লাস ও আতশবাজিতে তার কণ্ঠ অস্পষ্টভাবে শোনা যাচ্ছিল। তিনি বনে, লোকজন ক্ষুধার্ত, তাদের কোনো কর্মসংস্থান নেই। নাগরিকরা উবারে কাজ করেন এবং ঘরে ঘরে পিৎজা সরবরাহ করছেন।

গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনেও তারই জয়ের সম্ভাবনা বেশি ছিল বলে বিভিন্ন জনমত জরিপে দেখা গেছে।

আদালতের আদেশে কারারুদ্ধ এই সমাজতান্ত্রিক নেতার প্রার্থীতা আটকে গেলে সেই সুযোগকে কাজে লাগিয়ে ব্রাজিলের ডোনাল্ড ট্রাম্পখ্যাত কট্টরপন্থী জাইর বোলসোনেরো দেশটির শীর্ষ পদে আসীন হন।

সাজাপ্রাপ্ত লুলা শুরু থেকেই তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে আসছেন।

অপরাধী হিসেবে দোষী সাব্যস্ত হওয়ায় কারাগার থেকে ছাড়া পেলেও প্রেসিডেন্ট হিসেবে প্রার্থী হওয়ার ক্ষেত্রে তিনি বাধার মুখোমুখি হতে পারেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×