অস্বাভাবিক লিঙ্গে শিশুর জন্ম, চিকিৎসকের ভুল সিদ্ধান্তে মায়ের মামলা

  যুগান্তর ডেস্ক ০৯ নভেম্বর ২০১৯, ১৩:৪৫ | অনলাইন সংস্করণ

অস্বাভাবিক লিঙ্গে শিশুর জন্ম
অস্বাভাবিক লিঙ্গে শিশুর জন্ম। ছবি সংগৃহীত

সাত মাস আগে অস্বাভাকি লিঙ্গের একটি শিশুর জন্মদেন মধ্য এশিয়ার কাজাখস্তানের আলমাটির বাসিন্দা ক্রিস্টিনা ববকোভা। শিশুটি মেয়ে হিসেবে জন্ম নিলেও চিকিৎসকেরা তা বুঝতে না পারায় হাসপাতাল থেকে তাকে জানানো হয়েছিল তিনি পুত্রসন্তানের মা হয়েছেন। আর জন্মসনদ তৈরি করে শিশুটির নাম রাখা হয় ম্যাক্সিম।

হাসপাতাল থেকে ফেরার পর ধীরে ধীরে শুকিয়ে যেতে থাকে ম্যাক্সিম।প্রচণ্ড অসুস্থ শিশুটির সমস্যা জানার জন্য চিকিৎসকের কাছে নেওয়া হলে জানা যায় শিশুটি আসলে ছেলে নয়, মেয়ে।

বিরল অ্যাড্রেনোজেনিটাল সিনড্রোমে আক্রান্ত শিশুটি। এই রোগে তার লিঙ্গের আকৃতি স্ফীত হয়ে যায়। লিঙ্গের ভিন্নতর আকৃতির কারণেই হাসপাতালের চিকিৎসকরা ভুল করে তাকে ছেলে মনে করেছিলেন।

শিশুটির মা ক্রিস্টিনা জানান, হাসপাতাল ফেরার পর শিশুটি দিন দিন দুর্বল হয়ে যায়। চিকিৎসার জন্য হাসপাতালে নেয়া হলে পরীক্ষা-নিরীক্ষার পর চিকিৎসকরা জানান, সে বিরল রোগে আক্রান্ত।

ক্রিস্টিনা জানান, হাসিতে, আচরণে এমনকি চিৎকারেও শিশুটি মেয়ে। শুধু তার লিঙ্গই স্ফীত।

পরে ক্রিস্টিনা সন্তানের নাম পরিবর্তন করে রাখেন আনা। তবে জন্মসনদ অনুযায়ী সে এখনো ছেলে হিসেবেই স্বীকৃত। সহজে তার জন্মসনদ পরিবর্তন করা সম্ভব হচ্ছে না। বিষয়টি সমাধানের জন্য ক্রিস্টিনা আদালতে অভিযোগ করলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নতুন জন্মসনদ তৈরির নির্দেশ দেওয়া হয়।

শিশুটি এখনো চিকিৎসাধীন। বয়স ১৮ মাস হলে তার সার্জারি করা হবে বলেও জানা গেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×