করিমগঞ্জের নাম পাল্টে ‘শ্রীভূমি’ রাখতে চায় বিজেপি

  যুগান্তর ডেস্ক ০৯ নভেম্বর ২০১৯, ১৪:১১ | অনলাইন সংস্করণ

আসামের বরাক উপত্যকার অন্তর্গত করিমগঞ্জের নাম বদল করে শ্রীভূমি রাখার দাবি নিয়ে সেখানে দানা বাঁধছে নতুন বিতর্ক।
আসামের হোজাইয়ের বিজেপি বিধায়ক শিলাদিত্য দেব (ডানে)

আসামের বরাক উপত্যকার অন্তর্গত করিমগঞ্জের নাম বদল করে শ্রীভূমি রাখার দাবি নিয়ে সেখানে দানা বাঁধছে নতুন বিতর্ক।

১০০ বছর আগে সিলেট সফরে এসে আসামের করিমগঞ্জে গিয়েছিলেন কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুর। সেই ঘটনার শতবার্ষিকী উৎযাপন করতে প্রস্তুতি নিচ্ছে ভারত সরকার।

আর সেই অনুষ্ঠানের আগেই করিমগঞ্জের নাম বদলে শ্রীভূমি রাখার দাবি তুলেছেন বিজেপির এক স্থানীয় নেতা ।

গত মঙ্গলবার এক সভায় জোরালোভাবে এমন দাবি তুললেন আসামের হোজাইয়ের বিজেপি বিধায়ক শিলাদিত্য দেব।

এই দাবি নিয়ে শিগগিরই ভারত কেন্দ্রীয় সরকারের কাছে যাবেন বলেও জানিয়েছেন শিলাদিত্য দেব। এ সময় তার দাবির সঙ্গে জোর সমর্থন জানান আরেক বিজেপি নেতা মিশনরঞ্জন দাস।

করিমগঞ্জ নাম পাল্টে কেন শ্রীভূমি রাখতে হবে এমন দাবির ক্ষেত্রে শিলাদিত্য দেবের যুক্তি, করিমগঞ্জের বেশিরভাগ মানুষই সিলেটের। দেশ ভাগের কারণে করিমগঞ্জ এখন ভারতে। কিন্তু সিলেটের সঙ্গে তাদের একটা আবেগ জড়িয়ে আছে এখননো। রবীন্দ্রনাথ যেহেতু সিলেটকে ‘শ্রীভূমি’ বলে বর্ণনা করেছিলেন, তাই শ্রীভূমিই হবে করিমগঞ্জের উপযুক্ত নাম।

তিনি বলেন, রবীন্দ্রনাথের করিমগঞ্জ পদার্পনের শতবার্ষিকীতে তাকে শ্রদ্ধা জানানোর সব থেকে ভাল উপায় এটাই যে, তার বর্ণনা অনুযায়ী করিমগঞ্জের নাম যদি শ্রীভূমি রাখা হয়।

তবে বিশ্লেষকসহ করিমগঞ্জের মুসলমান অধিবাসীরা বিজেপি বিধায়কের এমন দাবিকে সম্পূর্ণ রাজনৈতিক বলে মনে করছেন।

ক্ষমতায় আসার পর থেকেই ভারতের বিভিন্ন স্থানের মুসলিম নাম বদলে হিন্দু নাম রাখা শুরু করেছে বিজেপি। সেই ধারাবাহিকতায় করিমগঞ্জের নাম বদলে দেয়ার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন করিমগঞ্জের মুসলিম বাসিন্দারা।

এর আগেও বিজেপি যেভাবে কয়েকটি এলাকার ইসলামিক নাম বদল করেছে, এটাও সেরকমই একটা প্রচেষ্টা বলে মন্তব্য করেছেন বিশ্লেষক ও দৈনিক যুগশঙ্খ পত্রিকার সম্পাদক অরিজিৎ আদিত্য।

তিনি বলেন, করিমগঞ্জের নাম বদলের প্রস্তাব কি স্থানীয়দের থেকে এসেছে? না আসেনি। তবে বিজেপি বিধায়কের এ নিয়ে মাথা ব্যথা কেন? এসব বিষয়ে স্থানীয়দের মতামতই অগ্রগন্য বলে মনে করেন তিনি।

এদিকে করিমগঞ্জের নাম শ্রীভূমি রাখার দাবি এ মুহূর্তে ওঠা বিপজ্জনক বলে মন্তব্য করেছেন বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের সাধারণ সম্পাদক গৌতম দত্ত।

বিবিসিকে এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘ যখন এনআরসির মাধ্যমে আসামের ১৯ লাখ মানুষ রাষ্ট্রহীন হয়ে পড়ার আশঙ্কায় রয়েছেন তখন একটা প্রান্তিক শহরের নাম বদলের প্রস্তাব অপ্রাসঙ্গিক তো বটেই, বিপজ্জনকও। আমরা সংগঠনগতভাবে এর বিরোধিতা করছি।’

কোনো এলাকার নাম পাল্টানোর দিকে মনযোগ না দিয়ে ডিটেনশান ক্যাম্পগুলোতে বন্দি কয়েকশত হিন্দু বাঙালিকে বাঁচাতে শিলাদিত্য দেবদের এগিয়ে আসা প্রয়োজন বলে মন্তব্য করেন গৌতম দত্ত।

বিজেপি নেতা শিলাদিত্য দেবের এমন দাবির বিপক্ষে শুধু বিশ্লেষকসহ স্থানীয়রিই নয়, ইতিমধ্যে কংগ্রেস ও তৃণমূল কংগ্রেস থেকেও করিমগঞ্জের নাম বদলের দাবির সমালোচনা করা হয়েছে।

সূত্র: বিবিসি বাংলা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×