প্রাণভয়ে বলিভিয়া থেকে পালিয়েছি: ইভো মোরালেস

  যুগান্তর ডেস্ক ১৩ নভেম্বর ২০১৯, ১২:৩৫ | অনলাইন সংস্করণ

প্রাণভয়ে বলিভিয়া থেকে পালিয়েছি: ইভো মোরালেস

পদত্যাগের পর প্রাণ বাঁচাতে মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয় নিয়েছেন বলে দাবি করেছেন বলিভিয়ার সদ্য পদত্যাগ করা প্রেসিডেন্ট ইভো মোরালেস।

মোরালেসকে বহনকারী মেক্সিকোর বিমানবাহিনীর একটি বিমান মঙ্গলবার মেক্সিকো সিটিতে পৌঁছানোর পর এক সংক্ষিপ্ত সংবাদ সম্মেলনে মোরালেস এ কথা বলেন। খবর বিবিসি ও রয়টার্সের।

এ পরিস্থিতিতে রাজনৈতিক আশ্রয় দিয়ে জীবন বাঁচানোর জন্য মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওবরাডরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এই বাম নেতা।

মোরালেস বলেন, তাকে ক্ষমতা ছাড়ার জন্য চাপ দেয়া হয়েছিল, তবে তিনি স্বেচ্ছায়ই পদত্যাগ করেছেন। আর যেন রক্ত না ঝরে, তা নিশ্চিত করতেই ক্ষমতা ছেড়ে দিয়েছেন বলে দাবি করেন মোরালেস।

মোরালেস এ সময় দাবি করেন, তাকে উৎখাতের ষড়যন্ত্রকারীরা হত্যার জন্য তার মাথার দাম ঘোষণা করেছিল ৫০ হাজার ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ৪২ লাখ টাকা)।

মোরালেস বলেন, ‘আমার দেহে যতক্ষণ প্রাণ আছে, আমি রাজনীতি করে যাব। কাউকে ভয় করে নির্বাসনে থাকব না।

সম্প্রতি বামপন্থীদের দুর্গে রূপ নিয়েছে মেক্সিকো। দেশটির সরকার কূটনৈতিকভাবে লাতিন আমেরিকার অন্য দেশের বামপন্থী নেতাদের পাশে দাঁড়িয়ে আসছে।

ক্ষমতাসীন জোটের কয়েকটি দল সরে দাঁড়ালে এবং সেনাবাহিনী প্রেসিডেন্টকে পদত্যাগের আহ্বান জানালে গত রোববার মোরালেস সরকারের পতন হয়।

গত ২০ অক্টোবরের প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপি হয়েছে, এমন দাবিতে বিক্ষোভ করছিলেন বিরোধীদলীয় নেতাকর্মীরা। বিক্ষোভের একপর্যায়ে পদত্যাগের সিদ্ধান্ত নেন ১৪ বছর ধরে রাষ্ট্রক্ষমতায় থাকা আদিবাসী ও বামপন্থী নেতা ইভো মোরালেস।

গত রোববার নির্বাচন পর্যবেক্ষক সংস্থা অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটস জানায়, ২০ অক্টোবরের প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপির স্পষ্ট প্রমাণ মিলেছে। সংস্থাটি ওই নির্বাচনের ফল বাতিলের আহ্বান জানায়।

মোরালেস এতে সম্মতি জানিয়ে নির্বাচন কমিশনকে ঢেলে সাজিয়ে নতুন নির্বাচন দেয়ার কথা বললেও বিরোধী রাজনৈতিক দল, সেনাবাহিনী ও পুলিশপ্রধান তাকে পদত্যাগের আহ্বান জানান।

পদত্যাগের পর বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস মঙ্গলবার মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয় নিয়েছেন।

এ সুযোগে বলিভিয়ার পার্লামেন্ট অধিবেশনে নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট দাবি করছেন দক্ষিণ আমেরিকার দেশটির বিরোধীদলীয় সিনেটর জেনিন অ্যানেজ।

খুব শিগগির একটি জাতীয় নির্বাচন দেয়ার কথাও ঘোষণা করেন বিরোধীদলীয় এ নেত্রী।

এর প্রতিবাদে ইভো মোরালেসের দলের এমপিরা পার্লামেন্ট বয়কট করেন। তাদের দাবি এ সিদ্ধান্ত নেয়ার মতো সংসদের কোরাম পূর্ণ হয়নি। তাই বিরোধীদলীয় এ নেত্রী এ হঠকারী সিদ্ধান্ত নিতে পারেন না।

ইভো মোরালেসও কট্টর ডানপন্থী এ নেত্রীর নিজেকে প্রেসিডেন্ট ঘোষণার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×