নতুন ডাহা মিথ্যা ট্রাম্পের, কম যান না মেয়েও

  যুগান্তর ডেস্ক ১৪ নভেম্বর ২০১৯, ১৫:৩৫ | অনলাইন সংস্করণ

নতুন ডাহা মিথ্যা ট্রাম্পের, মেয়েও কম যান না
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার মেয়ে ইভানকা। ছবি: গার্ডিয়ান

হঠাৎ হঠাৎ অদ্ভুত মিথ্যা তথ্য দেয়ার মতো একটা বদ অভ্যাস মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রয়েছে। জনসমাবেশে হাজারো মানুষের সামনে জলজ্যান্ত মিথ্যা বলতে একটুও বাধে না তার।

এবার মেয়েকে নিয়ে উদ্ভট তথ্য দিয়ে সেই তালিকাটা আরও ভারী করলেন তিনি।

নিউইয়র্কের ইকোনমিক ক্লাবের সামনে দাঁড়িয়ে বক্তৃতা দেয়ার সময় ট্রাম্প বলেন, তার মেয়ে ইভানকা ট্রাম্প এক কোটি ৪০ লাখ কর্মসংস্থান সৃষ্টি করেছেন।

‘আড়াই বছর আগে ইভানকা যখন কাজ শুরু করেন, তখন পাঁচ লাখ কর্মসংস্থার সৃষ্টি করতে চেয়েছিলেন তিনি,’ বললেন মার্কিন প্রেসিডেন্ট।

অনির্বাচিত সরকারি কর্মকর্তা ইভানকা ট্রাম্প হোয়াইট হাউসের কর্মশক্তি নীতি উপদেষ্টা বোর্ডের সহপ্রধান।-খবর গার্ডিয়ান অনলাইনের

ট্রাম্প বলেন,‘ইভানকা এখন এক কোটি ৪০ লাখ কর্মসংস্থার সৃষ্টি করেছেন।আর এসব বড় বড় কোম্পানি তাদের প্রশিক্ষণ দিচ্ছে– বিশ্বের সবচেয়ে বড় কোম্পানিগুলো– কারণ সরকার তাদের প্রশিক্ষণ দিতে পারছে না।’ তিনি যখন হড়বড় করে এসব মিথ্যা আওড়ে যাচ্ছিলেন, সমর্থকরা তখন উল্লাস প্রকাশ করে তাতে সায় দিয়েছেন।

যদিও একটি মিথ্যা তথ্যই তাকে নিয়ে তামাশার করার জন্য যথেষ্ট ছিল, কিন্তু মার্কিন প্রেসিডেন্ট অতিরিক্ত বাড়িয়ে আরও বলেন, ‘এক কোটি ৪০ লাখ...এবং সেই সংখ্যা বাড়ছে।’

কিন্তু ফ্যাক্টচেক ডট অর্গ বলছে, প্রেসিডেন্ট পদে ট্রাম্প অভিষিক্ত হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত মোট ৬০ লাখ কর্মসংস্থান হয়েছে।

চলতি বছরের শুরুতে নিজের মিথ্যার বহরের ছোট্ট একটা সংস্করণ প্রকাশ করেছিলেন এই রিপাবলিকান প্রেসিডেন্ট।

ফেব্রুয়ারিতে তিনি দাবি করেন, তার মেয়ে লাখ লাখ কর্মসংস্থান সৃষ্টি করেছেন।

এসময় কর্মশক্তি নীতি বোর্ডের একটি উদ্যোগের উদ্ধৃতি টানেন তিনি। এতে পরবর্তী পাঁচ বছরে কর্মীদের জন্য সাড়ে ৬০ লাখ প্রশিক্ষণের প্রতিশ্রুতি দিয়েছিল কোম্পানিগুলো।

বাবার মতো মেয়েও কম যান না। গত অক্টোবরে ইভানকা বলেন, তার চেষ্টায় ৬০ লাখ ৩০ হাজার কর্মসংস্থান সৃষ্টি হতে যাচ্ছে।

কিন্তু তিনি যেগুলো কর্মসংস্থান বলে চালিয়ে দিতে বেপরোয়া, সেগুলো ছিল বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচি।

অর্থাৎ মানতে বাধ্য নয় এমন চুক্তির অধীনে সাড়ে ৬০ লাখ প্রশিক্ষণ কর্মসূচির প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রায় দুইশ কোম্পানি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×