ট্রাম্পের সঙ্গে আলোচনায় বসবেন না কিম

  যুগান্তর ডেস্ক ১৫ নভেম্বর ২০১৯, ১৪:৪০:১৩ | অনলাইন সংস্করণ

ফাইল ফটো

চলতি বছরের ডিসেম্বরে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আলোচনায় বসার কথা ছিল কিম জং উনের।

তবে আলোচনার সে প্রস্তাব নাকচ করে দিল উত্তর কোরিয়া।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) উত্তর কোরিয়ার পারমাণবিক আলোচক কিম মায়ং গিলের বরাত দিয়ে রাষ্ট্রীয় সংবাদ সংস্থার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কিম মায়ং গিল দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমকে বলেন, দুষ্ট লক্ষ্যে এ আলোচনার প্রস্তাব রাখা হয়েছিল। আর এ রকম আলোচনায় বসতে মোটেই আগ্রহী নয় উত্তর কোরিয়া।

তবে কিম মায়ং এও বলেছেন, যদি আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান হয়, তা হলে আমরা যেকোনো সময় যেকোনো স্থানে আলোচনায় বসতে প্রস্তুত।

এদিকে উত্তর কোরিয়ার পারমাণবিক আলোচকের এমন সব মন্তব্যের কোনো প্রতিক্রিয়া না জানালেও মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের এক মুখপাত্র বলেছেন, ট্রাম্প গত বছরের জুনে সিঙ্গাপুরে প্রথম সম্মেলনে কিম জং উনের সঙ্গে যে প্রতিশ্রুতি করেছিলেন, সে বিষয়ে তিনি বদ্ধপরিকর।

উল্লেখ্য, চলতি বছরের অক্টোবরে সুইডেনের স্টকহোমে আলোচনায় যৌথভাবে নেতৃত্বদানকারী স্টিফেন বাইগুন আবার বৈঠকের প্রস্তাব দিয়েছিলেন। তবে বৈঠকের ব্যাপারে সেই আলোচনা ফলপ্রসূ হয়নি।


প্রসঙ্গত পারমাণবিক অস্ত্র কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে দ্বন্দ্ব ও উত্তেজনা চলছেই। পারমাণবিক অস্ত্র কর্মসূচির কারণে উত্তর কোরিয়ার ওপর বরাবরই নিষেধাজ্ঞা দিয়ে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র। আর নিষেধাজ্ঞা প্রত্যাহারে কাজ করছে উত্তর কোরিয়া।

এ সমস্যা সমাধানে দেশ দুটির শীর্ষ নেতারা বারবার আলোচনায় বসলেও ফল শূন্যের কোঠাতেই। কোন সমাধানে পোঁছাতে পারেনি দেশ দুটি।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত