ভারতের কড়া সমালোচনা করে যা বললেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী

  যুগান্তর ডেস্ক ১৬ নভেম্বর ২০১৯, ২১:১৯ | অনলাইন সংস্করণ

পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ।
ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ। ছবি: সংগৃহীত

ইরান থেকে তেল কেনা বন্ধ করে দেয়ায় ভারতের কড়া সমালোচনা করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ। বিষয়টিকে মার্কিন বলদর্পিতার মুখে নয়াদিল্লির আত্মসমর্পণ হিসেবে উল্লেখ করেছেন তিনি।

দিল্লি থেকে তেহরান সফররত সাংবাদিকদের একটি প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় কালে ইরানি পররাষ্ট্রমন্ত্রী এ মন্তব্য করেন। খবর ইরনার।

ভারতের সমালোচনা করে জাভেদ জারিফ বলেন, মার্কিন বলদর্পিতার মুখে নয়াদিল্লি আত্মসমর্পণ করেছে এবং অবৈধ নিষেধাজ্ঞা মেনে নিয়ে তারা ইরান থেকে তেল আমদানি বন্ধ করে দিয়েছে।

তিনি আরও বলেন, অবশ্যই ভারত নিষেধাজ্ঞার বিরুদ্ধে অবস্থান নিয়েছে এবং সেটা উৎসাহব্যঞ্জক কিন্তু আমরা আশা করি আমাদের বন্ধুরা মার্কিন চাপের মুখে আরও শক্ত অবস্থান নেবে।

ভারতকে সতর্ক করে ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মার্কিন চাপের মুখে আপনারা যদি ইরান থেকে তেল কেনা বন্ধ করে দেন তাহলে আমরাও ভারত থেকে চাল আমদানি করতে পারবো না।’

২০১৮ সালের মে মাসে যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বের হয়ে যাওয়ার আগে ভারত প্রতিদিন ইরান থেকে চার লাখ ৫৭ হাজার ব্যারেল তেল আমদানি করত। কিন্তু ২০১৯ সালের মে মাস থেকে ভারত তেল আমদানি বন্ধ করে দিয়েছে।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×