যে কারণে এয়ার ইন্ডিয়া ও ভারত পেট্রোলিয়াম বিক্রির ঘোষণা

  যুগান্তর ডেস্ক ১৭ নভেম্বর ২০১৯, ২০:৫০ | অনলাইন সংস্করণ

যে কারণে এয়ার ইন্ডিয়া ও ভারত পেট্রোলিয়াম বিক্রির ঘোষণা
ছবি: সংগৃহীত

ভারতের রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া ও তেল কোম্পানি ভারত পেট্রোলিয়াম কর্পোরেশনকে বিক্রি করে দেয়ার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। ঋণে জর্জরিত দেশটির রাষ্ট্রায়ত্ত এই প্রতিষ্ঠান দুটিকে আগামী বছরের মার্চের মধ্যে বেসরকারি ছেড়ে দেয়া হবে।

রোববার টাইমস অব ইন্ডিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে সরকারের এমন সিদ্ধান্তের কথা জানিয়েছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। চলতি বছরের মধ্যে সব প্রক্রিয়া সম্পন্ন করে আগামী বছরের শুরুতে কোম্পানি দুটি বিক্রি করা হবে নিশ্চিত করেছেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ টাইমস অব ইন্ডিয়াকে বলেন, ‘আমরা এই দুই কোম্পানি নিয়েই অগ্রসর হচ্ছি। আশা করছি, সব কাজ চলতি বছরের মধ্যে শেষ করে আমরা কোম্পানি দুটি বিক্রির পথে অগ্রসর হব। বাকিটা নির্ভর করবে পরিস্থিতির ওপর।’

এয়ার ইন্ডিয়া প্রায় ৫৮ হাজার কোটি রুপি ঋণের বোঝায় জর্জরিত। গত বছর রাষ্ট্রায়ত্ত ওই বিমান পরিবহন সংস্থাটির ৭৬ শতাংশ শেয়ার বিক্রি ঘোষণা দেয় ভারত সরকার। তাতেও বিনিয়োগকারীদের সাড়া মেলেনি।

সরকার অক্টোবরে ভারত পেট্রোলিয়াম কর্পোরেশনের ৫৩ দশমিক ২৯ শতাংশ শেয়ার বিক্রির সিদ্ধান্ত নেয়। তাতে সায় দেয় কোম্পানিটির কর্মকর্তারা।

বাজারে কোম্পানিটির মূলধন এখন এক দশমিক শূন্য দুই লাখ কোটি রুপি। সরকার সেখান থেকে শেয়ার বিক্রি করে ৬৫ হাজার কোটি রুপি পাওয়ার আশা করছে।

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২১৮ ৩৩ ২০
বিশ্ব ১৫,১৮,৭১৯ ৩,৩০,৫৮৯ ৮৮,৫০২
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত