যে কারণে পুলিশ পাহারায় ক্লাস নেন এক জার্মান অধ্যাপক!

  যুগান্তর ডেস্ক ১৯ নভেম্বর ২০১৯, ১৫:৫০ | অনলাইন সংস্করণ

যে কারণে পুলিশ পাহারায় ক্লাস নেন এক জার্মান অধ্যাপক!

বের্নাড লুকে নামে জার্মানির এক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কয়েক সপ্তাহ ধরে পুলিশ প্রহরায় ক্লাস নিচ্ছেন।

হামবুর্গ বিশ্ববিদ্যালয়ের সামষ্টিক অর্থনীতির এ অধ্যাপক শিক্ষকতার পাশাপাশি যুক্ত আছেন দক্ষিণপন্থী রাজনীতির সঙ্গেও।

আর বিপত্তিটা এখানেই। লুকে ২০১৪ সালে গঠিত জার্মান পার্লামেন্টের দক্ষিণপন্থী মূল বিরোধী দল অলটারনেটিভ ফর জার্মানির সহপ্রতিষ্ঠাতা।

তিনি দলটির মুখপাত্র এবং ইউরোপীয় পার্লামেন্টে রক্ষণশীল দলটির সাংসদ ছিলেন। হামবুর্গ বিশ্ববিদ্যালয়ে গত ১৬ অক্টোবর বের্নাড লুকের ক্লাস চলাকালীন প্রায় ১৫০ বিক্ষোভকারী লেকচার হলে প্রবেশ করে ওই ক্লাস পণ্ড করে দেন।

এ সময় বিক্ষোভকারীরা তাকে গালাগালও করেন। এর পর গত ২৩ অক্টোবর বিক্ষোভকারীরা একই ঘটনার পুনরাবৃত্তি ঘটান।

এর একদিন পর ২৪ অক্টোবর লুকের ক্লাসে বোমা হামলার হুমকি আসে। এর পর থেকে হামবুর্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁতা ক্লাসগুলোতে পুলিশ প্রহরার ব্যবস্থা করেছে। লেকচার হলে প্রবেশের আগে ছাত্রছাত্রীদের ব্যাগ তল্লাশি করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডিতার ল্যাঞ্ছে এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা কীভাবে ঠেকানো যায়, তা নিয়ে বন্দরনগরী হামবুর্গের গবেষণা ও বিজ্ঞানবিষয়ক সিনেটর ক্যাটরিনা ফেগেব্যাঙ্কসহ বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় প্রধানদের নিয়ে একটি কমিটি গঠন করেছেন।

ওই কমিটি দক্ষিণপন্থী অধ্যাপক বের্নাড লুকের বিষয় ছাড়াও কীভাবে এ ধরনের পরিস্থিতি সামাল দেয়া যায়, তা নিয়ে সিদ্ধান্ত নেবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×