আমরা এস-৪০০ থেকে সরে আসব না: ট্রাম্পকে এরদোগান

  অনলাইন ডেস্ক ১৯ নভেম্বর ২০১৯, ২০:১১:১৮ | অনলাইন সংস্করণ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তুর্কি প্রেসিডেন্ট এরদোগান। ফাইল ছবি

তুরস্ক তার ন্যাটো মিত্রদের বিরোধিতা সত্ত্বেও চলতি বছরে যে রুশ এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা গ্রহণ করেছে; তা ছেড়ে দেবেন না বলে ট্রাম্পকে জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।

গত সপ্তাহে ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আলোচনার সময় তিনি এ কথা বলেছেন। তুর্কি গণমাধ্যম ইয়েনি শাফাকের খবরে এমন তথ্য জানা গেছে।

মঙ্গলবার এরদোগান সংসদে তার দলীয় এমপিদের উদ্দেশ্যে বক্তব্যকালে এসব কথা বলেন।

তিনি বলেন, ট্রাম্পের সঙ্গে আলোচনার সময় জানিয়ে দেয়া হয়েছে— তুরস্ক এস-৪০০ বাতিল করবে না। আমি তাকে বলেছি, আমরা এস-৪০০ ছেড়ে দেব না এবং তুরস্ক আর ফিরে যাবে না।

এস-৪০০ ক্রয়ের ঘটনায় দুই ন্যাটোমিত্রের সম্পর্কে চরম অবনতি হয়েছিল। ওই সময় যুক্তরাষ্ট্র বলেছিল– এটি ন্যাটো প্রতিরক্ষাবিরোধী এবং মার্কিন তৈরি এফ-৩৫ অত্যাধুনিক যুদ্ধবিমান না দেয়ার হুমকি দেয়া হয়েছিল।

এর জেরে তুরস্কের জন্য যুদ্ধবিমান তৈরি কর্মসূচি বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র। এছাড়া সম্ভাব্য মার্কিন নিষেধাজ্ঞার হুমকি দেয়া হয়েছিল।

গত সপ্তাহে হোয়াইট হাউসে এরদোগান ও ট্রাম্পের মধ্যে মধ্যপ্রাচ্যের বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হয়ে। এর মধ্যে সিরীয় নীতি ও এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে আলোচনা হয়েছে।

ওই আলোচানায় ট্রাম্প আহ্বান জানিয়েছিলেন এস-৪০০ বাদ দিয়ে তাদের তৈরি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র নেয়ার জন্য। এস-৪০০ কর্মসূচি বাদ দেয়া হবে না বলে এসময় তিনি সাফ জানিয়ে দেন।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, আমরা এস-৪০০ ইস্যুর সমস্যা সমাধানে রাজি আছি। আমি ট্রাম্পকে আবারও ব্যাখ্যা দিয়েছিলাম কোন পয়েন্টে আমরা এস-৪০০ ক্রয় করেছি।

ঘটনাপ্রবাহ : মার্কিন-তুরস্ক এস-৪০০ বিতর্ক

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত