রাশিয়া থেকে যুদ্ধবিমান কিনছে মিসর, যুক্তরাষ্ট্রের হুমকি

  যুগান্তর ডেস্ক ২০ নভেম্বর ২০১৯, ১৮:৩৫ | অনলাইন সংস্করণ

রাশিয়ার যুদ্ধবিমান
ছবি: সংগৃহীত

রাশিয়া থেকে যুদ্ধবিমান কেনার বিষয়ে মিসরকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার সঙ্গে চুক্তি এগিয়ে নিলে যুক্তরাষ্ট্র কায়রোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে বলেও হুশিয়ার করেছে দেশটি।

সোমবার দুবাই এয়ার শোতে অংশ নিয়ে যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী আর ক্লার্ক কুপার বলেন, মিসর যদি রাশিয়ার সঙ্গে চুক্তি বাতিল বাতিল না করে ভবিষ্যতে সামরিক সরঞ্জাম বিক্রিও বন্ধ হয়ে যেতে পারে।

যুক্তরাষ্ট্র ও মিসর দীর্ঘ দিনের মিত্র। বহু বছর ধরে কায়রোকে শত শত কোটি ডলারের আর্থিক ও সামরিক সহায়তা দিয়ে আসছে ওয়াশিংটন। এ ছাড়াও মিসরীয় বাহিনীর হাতে রয়েছে যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান।

তা সত্ত্বেও চলতি বছরের শুরুতে রাশিয়ার কাছ থেকে ২০টিরও বেশি এসইউ-৩৫ যুদ্ধবিমান কেনার জন্য ২০০ কোটি ডলারের চুক্তি স্বাক্ষর করে মিসর। এ নিয়ে শুরু থেকেই আপত্তি জানিয়ে আসছে ওয়াশিংটন।

যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী আর ক্লার্ক কুপার সাংবাদিকদের বলেন, ‘এটা তাদের নিষেধাজ্ঞার ঝুঁকিতে ফেলবে আর তাদের ভবিষ্যতে কোনো কিছু কেনা বাতিল হওয়ারও ঝুঁকিতে ফেলবে। এটা নতুন কিছু না।’

তিনি বলেন, ‘কায়রো ভালোভাবেই এসব জানে। এটা নতুন কোনো খবর নয়।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×