ইরানকে সম্প্রসারণবাদী মানসিকতা ছাড়তে বললেন সৌদি বাদশাহ

  যুগান্তর ডেস্ক ২১ নভেম্বর ২০১৯, ১১:৩৪ | অনলাইন সংস্করণ

ইরানকে সম্প্রসারণবাদী মানসিকতা ছাড়তে বললেন সৌদি বাদশাহ
ছবি: এএফপি

ইরানকে সম্প্রসারণবাদী আদর্শ ত্যাগের আহ্বান জানিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। বুধবার তিনি বলেন, ইরানের এই মানসিকতায় তার নিজ দেশের লোকজনই ক্ষতিগ্রস্ত হচ্ছে।

বার্তা সংস্থা এএফপির খবরে এমন তথ্য জানা গেছে। ইরানে জ্বালানি তেলের মূল্য বাড়ার প্রেক্ষাপটে সড়কে বিক্ষোভকে কেন্দ্র করে সহিংসতার প্রতি আভাস দিয়ে সোদি বাদশাহ এমন মন্তব্য করলেন।

নিষেধাজ্ঞা-জর্জরিত উপসাগরীয় দেশটিতে শুক্রবার ব্যাপক বিক্ষোভ দেখা দিয়েছিল। পেট্রোলের দাম ২০০ ভাগ বাড়িয়ে দেয়ার ঘোষণার পর ফুসে উঠেন ইরানের জনগণ।

শুরা কাউন্সিলে আলোচনার পর সৌদি বাদশাহ বলেন, আমরা আশা করছি, ইরানি সরকার প্রজ্ঞাকে কাজে লাগাবে। আন্তর্জাতিক সম্প্রদায় তাদের যে কার্যক্রমকে প্রত্যাখ্যান করছে, তাতে জয়ী হওয়ার কোনো উপায় তাদের হাতে নেই। দেশটিকে অবশ্যই ধ্বংসাত্মক ও সম্প্রসারণবাদী চিন্তাভাবনা ত্যাগ করতে হবে।

শিয়া ও সুন্নি সংখ্যাগরিষ্ঠ উপসাগরীয় দুই চিরপ্রতিদ্বন্দ্বীর মধ্যে কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। সিরিয়া ও ইয়েমেনসহ বিভিন্ন ইস্যুতে তাদের মধ্যে মতপার্থক্য রয়েছে।

সৌদি বাদশাহ বলেন, ইরানি সরকারের নীতি ও তাদের ছায়াযুদ্ধের শিকার রিয়াদ। এতে আমরা ভোগান্তিতে পড়েছি। আমরা যুদ্ধ না চাইলেও জনগণের প্রতিরক্ষায় প্রস্তুত রয়েছি।

মধ্যপ্রাচ্যে শিয়া আন্দোলনে ইরান সমর্থন দিয়ে আঞ্চলিক সহিংসতাকে উসকে দিচ্ছে বলে সৌদি নেতৃবৃন্দ অভিযোগ করে আসছেন। যদিও এসব অভিযোগ বরাবরের মতোই অস্বীকার করছে তেহরান সরকার।

রিয়াদ উগ্র ইসলামপন্থী গোষ্ঠীকে সমর্থন দিচ্ছে বলেও ইরানের অভিযোগ রয়েছে।

ইয়েমেনে গৃহযুদ্ধের একটি রাজনৈতিক সমাধানের আশা প্রকাশ করে সালমান বিন আবদুল আজিজ বলেন, ইয়েমেনি সরকার ও দক্ষিণাঞ্চলীয় বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে সম্প্রতি যে সৌদি মধ্যস্থতায় চুক্তি হয়েছে, সংঘাত নিরসনে তা সহায়ক হবে।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×