দেওবন্দ মাদ্রাসায় আন্তর্জাতিক সেমিনার বন্ধ করল মোদি সরকার

  যুগান্তর ডেস্ক ২১ নভেম্বর ২০১৯, ১২:৫৯ | অনলাইন সংস্করণ

দেওবন্দ মাদ্রাসায় পুলিশি তল্লাশি। ছবি: সংগৃহীত
দেওবন্দ মাদ্রাসায় পুলিশি তল্লাশি। ছবি: সংগৃহীত

ভারতের প্রখ্যাত ধর্মীয় সংগঠন ইসলামিক ফিকহ একাডেমির অনুষ্ঠেয় আন্তর্জাতিক একটি সেমিনার বন্ধ করে দিয়েছে দেশটির কট্টর হিন্দুত্ববাদী নরেন্দ্র মোদি সরকার।

ভারতের উর্দূ সংবাদসংস্থা মিল্লাত টাইমস জানিয়েছে, ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত আন্তর্জাতিক ফিকহি সেমিনারটি দারুল উলুম ওয়াকফ দেওবন্দে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

এজন্য সব ধরণের প্রস্ততিও গ্রহণ করেছিল দেওবন্দ মাদ্রাসা কর্তৃপক্ষ। কিন্তু শেষ পর্যন্ত প্রশাসনের অনুমতি না থাকায় অনুষ্ঠানটি বাতিল করা হয়।

অনুমতি না দেয়ার কারণ হিসেবে উত্তর প্রদেশে ১৪৪ ধারা জারী থাকার কথা জানিয়েছে যোগী আদিত্যনাথের নিয়ন্ত্রিত উত্তর প্রদেশ সরকার।

ইসলামিক ফিকহ একাডেমি ইন্ডিয়ার জেনারেল সেক্রেটারী মাওলানা খালেদ সাইফুল্লাহ রাহমানী আমন্ত্রিত অতিথিদের লিখিত চিঠিতে দাওয়াত প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, ২৯ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিতব্য এই প্রোগ্রাম আয়োজনের জন্য দারুল উলুম ওয়াকফ দেওবন্দ এবং ইসলামিক ফিকহ একাডেমির পক্ষ থেকে সবধরণের প্রস্ততি নেয়া হয়েছিলো, কিন্তু পুরো উত্তর প্রদেশজুড়ে ১৪৪ ধারা জারী থাকার কারণে আমাদের সরকারের পক্ষ থেকে এই মুহুর্তে প্রোগ্রাম না করার জন্য লিখিতভাবে নিষেধ করা হয়েছে।

তাই নির্ধারিত তারিখে এই ফিকহি সেমিনারটি অনুষ্ঠিত হচ্ছে না।

এদিকে সরকারের পক্ষ থেকে লিখিতভাবে কোন প্রোগ্রাম না করার জন্য দেওবন্দ কর্তৃপক্ষকে নোটিশ পাঠানো হয়েছে। নোটিশে কোনো ধরণের আয়োজন না করতে কর্তৃপক্ষকে নির্দেশনা দেয়া হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×