ইরান থেকে ১৮ কোটি ডলার ক্ষতিপূরণ আদায়ের নির্দেশ মার্কিন আদালতের

  যুগান্তর ডেস্ক ২৪ নভেম্বর ২০১৯, ১৭:০৯:২৫ | অনলাইন সংস্করণ

ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জ্যাসন রেজায়িয়ান। ছবি: সংগৃহীত

মার্কিন এক সংবাদদাতাকে আটক রাখার অভিযোগে ইরানের কাছ থেকে ১৮ কোটি ডলার ক্ষতিপূরণ আদায়ের নির্দেশ দিয়েছে একটি মার্কিন ফেডারেল আদালত।

শুক্রবার কলাম্বিয়া ডিস্ট্রিক্ট কোর্ট জজ এক নির্দেশে ইরানের কাছ থেকে ওই অর্থ আদায় করে তা সংবাদদাতা জ্যাসন রেজায়িয়ান এবং তার ভাই ও মা’কে পরিশোধের নির্দেশ দেয়।

ইরানে গুপ্তচরবৃত্তি চালানোর অভিযোগে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের ওই সাংবাদিককে ২০১৪ সালের ২২ জুলাই আটক করা হয়।

যুক্তরাষ্ট্রের হাতে গত ৪০ বছর ধরে আটক ইরানের হাজার হাজার কোটি ডলারের সম্পদ কিংবা ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা থেকে প্রাপ্ত অর্থ থেকে ওই ১৮ কোটি ডলার কেটে নিয়ে তা পরিশোধের নির্দেশ দিয়েছেন আদালত।

বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় এক হাজার ৫২৭ কোটি ১২ লাখ এক হাজার ৮০০ টাকা।

গুপ্তচরবৃত্তি, শত্রু সরকারকে সহযোগিতা করা, গোপন তথ্য সংগ্রহ এবং ইরান-বিরোধী অপপ্রচারের দায়ে আটক জ্যাসন রেজায়িয়ানকে ২০১৫ সালে কারাদণ্ড দেয়া হয়।

পরবর্তীতে পাশ্চাত্যের সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়ন শুরু হওয়ার দিন ওই সাংবাদিককে ইরানের কারাগার থেকে মুক্তি দেয়া হয়।ইরানি কর্তৃপক্ষ মার্কিন আদালতে আটক সাত ইরানি নাগরিকের মুক্তির বিনিময়ে রেজায়িয়ানের সঙ্গে আরো তিন মার্কিন বন্দিকে ছেড়ে দেয়।

১৯৭৯ সালে ইরানে ইসলামি বিপ্লবের সময় যুক্তরাষ্ট্রে ইরানের সাবেক শাহ সরকারের হাজার হাজার কোটি ডলারের সম্পদ ছিল। পরে তা তেহরানকে ফেরত দিতে অস্বীকৃতি জানায় ওয়াশিংটন। মূলত ওই সম্পদ থেকেই অর্থ কেটে রাখার নির্দেশ দেয় আদালত।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত