তুরস্কের অর্থায়নে নির্মিত হল পূর্ব আফ্রিকার সবচেয়ে বড় মসজিদ

  যুগান্তর ডেস্ক ২৮ নভেম্বর ২০১৯, ১৪:০২ | অনলাইন সংস্করণ

দ্বিতীয় আব্দুল হামিদ মসজিদ।
জিবুতিতে নির্মিত দ্বিতীয় আব্দুল হামিদ মসজিদ। ছবি: ডেইলি সাবাহ

তুরস্কের অর্থায়নে জিবুতিতে নির্মিত হয়েছে পূর্ব আফ্রিকার সবচেয়ে বড় মসজিদ। চার বছর আগে শুরু হওয়া মসজিদটির কাজ শেষ হওয়ায় এ মাসেই তা খুলে দেয়া হচ্ছে।

ডেইলি সাবাহ জানিয়েছে, উসমানীয় খিলাফতের অন্যতম খলিফা দ্বিতীয় আব্দুল হামিদের নামে নির্মিত মসজিদটিতে একসঙ্গে ৬ হাজার মুসল্লির নামাজ আদায় করতে পারবেন। উদ্বোধনের পর এটি হবে পূর্ব আফ্রিকার দেশগুলোর মধ্যে সবচেয়ে বড় মসজিদ।

তুরস্কের দিয়েনেট ফাউন্ডেশনের (টিভিডি) সহযোগিতায় নির্মিত মসজিদটি উসমানীয় সাম্রাজ্যের স্থাপত্যের অনুকরণে নির্মিত হয়েছে। উসমানীয় স্থাপত্যরীতিতে অঙ্কিত দেয়াল এই মসজিদের অন্যতম আকর্ষণ।

২০১৫ সালে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানের জিবুতি সফরকালে এই মসজিদটি নির্মাণের কথা শুরু হয়।

এসময় জিবুতির প্রেসিডেন্ট ইসমাইল ওমর এরদোগানকে বলেন, তিনি উসমানীয় আদলে তার দেশে একটি মসজিদ দেখতে চাই, যেখানে আজানের মধুর ধ্বনি শোনা যাবে।

জিবুতির রাজধানীতে প্রেসিডেন্ট প্রাসাদের পাশেই সমুদ্র থেকে জেগে ওঠা বিশাল এলাকায় প্রায় ১৩,০০০ স্কোয়ার মিটার জায়গায় নির্মিত হয়েছে দ্বিতীয় আব্দুল হামিদ মসজিদ।

৪৬ মিটার উচ্চতার দু’টি মিনার, ২৭ মিটার উচ্চতার একটি গম্বুজ এবং উসমানীয় স্থাপত্যরীতিতে অঙ্কিত দেয়াল এই মসজিদের অন্যতম আকর্ষণ।

তুরস্কের ননপ্রফিটস পরিচালক মেহমুদ সাবাস পোলাত বলেন, খেলাফতে উসমানীর অবসানের পর এটিই আফ্রিকাতে প্রথম মসজিদ, যেটি খেলাফতে উসমানের কোন খলিফাকে উৎসর্গ করা হল।

তুরস্কের প্রেসিডেন্সি ফর রিলিয়াস অ্যাফেয়ার্সের(ডিআইবি) অধিভুক্ত টিডিভি। বিদেশের মাটিতে তুরস্কের মসজিদের নির্মাণ কর্মসূচি তত্ত্বাবধান করে আসছে এই সংস্থাটি। কিন্তু অবকাঠামো নির্মাণের অধিকাংশ সরঞ্জাম তুরস্ক থেকেই নিয়ে যাওয়া হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×