১৮ হাজার বছর আগের ‘কুকুর’ নিয়ে ধন্দে বিজ্ঞানীরা

  যুগান্তর ডেস্ক ০৩ ডিসেম্বর ২০১৯, ১০:৫১ | অনলাইন সংস্করণ

কুকুর

কুকুর ঠিক কখন থেকে গৃহপালিত প্রাণী হয়ে উঠেছে, এ নিয়ে বিতর্কের শেষ নেই। সেই বিতর্ক আরও জোরালো হয়েছে কুকুরের মতো দেখতে প্রাচীন এক প্রাণীর মরদেহের সন্ধান পাওয়ার মধ্য দিয়ে।

১৮০০০ বছর আগেকার একটি প্রাণী ছানা সাইবেরিয়ায় বরফের মধ্যে পাওয়া গেছে সম্প্রতি। এরপর গবেষকরা বোঝার চেষ্টা করছেন যে, এটি কি আসলে কুকুর নাকি নেকড়ে।

কুকুরের মত দেখতে ওই প্রাণীটি মারা যাওয়ার সময় তার বয়স ছিল দুই মাস। খুব ভালভাবে রাশিয়ার ওই এলাকার ভূগর্ভস্থ চিরহিমায়িত অঞ্চলে সংরক্ষিত হয়েছে, যার পশম, নাক এবং নাক, সবই অক্ষত রয়েছে। কিন্তু ডিএনএ পরীক্ষা করেও এই প্রাণীটির প্রজাতি নির্ধারণ করা যায়নি।

রেডিওকার্বন ডেটিং ব্যবহার করে কবে এই প্রাণীটির মৃত্যু হয়েছে এবং কতদিন ধরে সেটি হিমায়িত হয়ে রয়েছে, সেটা বের করা সম্ভব হয়েছে। জিনোম বিশ্লেষণ করে বোঝা গেছে যে, এটি একটি পুরুষজাতীয় প্রাণী। তার নাম রাখা হয়েছে ডোগোর।

বিজ্ঞানীরা ধারণা করছেন, এই প্রাণীটি নেকড়ে এবং বর্তমান সময়ের কুকুরের মধ্যকার বিবর্তনের একটি যোগসূত্র তুলে ধরছে।

সুইডেনের সেন্টার ফর প্যালায়েজেনেটিকসের গবেষক ডেভ স্ট্যানটন সাংবাদিকদের বলেছেন, প্রাণীটির ডিএনএ বিশ্লেষণ করেও সঠিক প্রজাতি না পাওয়ার মানে এটা হতে পারে যে, এটি হয়তো এমন একটি প্রজাতির অংশ ছিল, যা থেকে বর্তমান কুকুর ও নেকড়ে, উভয়েই এসেছে।

বিজ্ঞানীরা আশা করছেন যে, ডিএনএ বিশ্লেষণ মাধ্যমে কুকুরের বিবর্তন প্রক্রিয়া সম্পর্কে অনেক কিছু জানা যাবে।

২০১৭ সালে প্রকাশিত হওয়া একটি গবেষণায় ইঙ্গিত দেয়া হয় যে, কুকুর প্রথম গৃহপালিত হয়ে উঠতে শুরু করে ২০ হাজার থেকে ৪০ হাজার বছর আগে থেকে। খবর বিবিসির।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×