জর্ডান উপত্যকা: দখলের দিন গুনছে ইসরাইল, সামরিক মহড়া জর্ডানের

  অনলাইন ডেস্ক ০৩ ডিসেম্বর ২০১৯, ১৯:০১ | অনলাইন সংস্করণ

জর্ডানের সামরিক মহড়া
জর্ডানের সামরিক মহড়া। ছবি: সংগৃহীত

পরবর্তী মাসে জর্ডান উপত্যকা দখল করে ইসরাইলের পশ্চিম সীমান্তের সঙ্গে একীভূত করার ঘোষণা দিয়েছেন বেনইয়ামিন নেতানিয়াহু।

এরই মধ্যে দখলদার ইহুদি রাষ্ট্রটিকে পাল্টা কড়া বার্তা দিয়ে জর্ডান সামরিক মহড়া চালিয়েছে। খবর তুর্কি গণমাধ্যম ইয়েনি শাফাকের।

এদিকে জর্ডানের সামরিক মহড়া ইসরাইলের জন্য ক্ষুব্ধ বার্তা বলে মনে করছেন দেশটির সামরিক বিশ্লেষক আমোস হেরেল। তার মতে, সম্প্রতি জর্ডানের সামরিক মহড়াটি ছিল ক্রোধের বার্তা।

ইসরাইলি সংবাদপত্র হারিৎসকে তিনি বলেন, পশ্চিম থেকে কোনো রহস্যময়, নামবিহীন দেশ জর্দানকে হুমকি দিচ্ছে? বিভিন্নভাবে সম্প্রতি জর্ডানের গণমাধ্যমে এসেছে সামরিক মহড়াটি পরিস্কার ইসরাইলবিরোধী হুশিয়ারি বার্তা।

এই ইসরাইলি বিশ্লেষক বলেন, সেপ্টেম্বরে নির্বাচনের আগে জর্ডান উপত্যকাকে ইসরাইলের সঙ্গে একীভূত করার পরিকল্পনা ঘোষণা দেয়ার পর থেকে জর্ডানের দ্বিতীয় রাজা আবদুল্লাহ প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর প্রতি চরম ক্ষোভ প্রকাশ করেছেন।

এরআগে নির্বাচনী প্রচারণায় নেতানিয়াহু প্রতিশ্রুতি দিয়েছিলেন, ফের যদি নির্বাচিত হতে পারেন; তাহলে জর্ডান উপত্যকা সংযুক্ত করবেন। যা ইসরাইলের গুরুত্বপূর্ণ নিরাপত্তা সম্পদ।

গত মাসে জর্ডান তাদের ১৯৯৪ সালের শান্তি চুক্তির অংশ হিসেবে ইসরাইলের কাছে আল-গামার ও আল-বাকুরা ইজারা দিয়েছে।

হারেল বলেন, জর্ডানের থেকে ইসরাইল প্রকৃত বার্তা পেয়েছে আমাদের ওপর তারা ক্ষুব্ধ।

গত সোমবার নেতানিয়াহু বলেন, তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে জর্ডান উপত্যাকার একত্রীকরণ নিয়ে আলোচনা করেছেন।

তিনি বলেন, আমরা ইরান সম্পর্কে বলেছি, তবে আগামী মাসে আমাদের সামনে যে ঐতিহাসিক সুযোগ রয়েছে; সেগুলো নিয়েও দীর্ঘ সময় আলোচনা করেছি, তার মধ্যে যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি অনুযায়ী ইসরাইলের পশ্চিম সীমান্তে জর্ডান উপত্যকাকে স্বীকৃতির বিষয়টিও রয়েছে।

তিনি বলেন, যে বিয়গুলো কেবল আমরা স্বপ্নে দেখতাম, সেগুলো এখন আমাদের উপলব্ধি করার সুযোগ এসেছে।

এ বিষয়ে জর্ডানের সামরিক মহড়া নিয়ে অবৈধ রাষ্ট্র ইসরাইলের পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×