ন্যাটোর বাল্টিক পরিকল্পনা আটকে দেয়ার হুমকি এরদোগানের

  যুগান্তর ডেস্ক ০৪ ডিসেম্বর ২০১৯, ১৭:৪৮ | অনলাইন সংস্করণ

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান
তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। ছবি: সংগৃহীত

কুর্দিশ যোদ্ধাদের সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে স্বীকৃতি না দিলে বাল্টিক দেশগুলোকে সুরক্ষায় ন্যাটো পরিকল্পনার বিরোধিতা করার হুমকি দিয়েছে তুরস্ক।

লন্ডনে এই সামরিক জোটের সম্মেলনকে সামনে রেখে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান মঙ্গলবার এ হুমকি দিয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে এমন তথ্য জানা গেছে।

এরদোগান এমন সময় এ হুমকি দিলেন যখন জোটের সদস্যরা ন্যাটোর ৭০তম বার্ষিকী উপলক্ষে আয়োজিত এক সম্মেলনে যোগ দিতে লন্ডনে উপস্থিত হয়েছেন।

ন্যাটো শীর্ষ সম্মেলনে যোগ দিতে আংকারা থেকে রওনা দেয়ার আগে এরদোগান বলেন, আনন্দের সঙ্গেই আমরা একসঙ্গে কাজ শুরু ও এসব বিষয় নিয়ে আলোচনা করতে পারবো।

তিনি জানান, যাদের আমরা সন্ত্রাসী সংগঠন বলে মনে করি–আমাদের মিত্ররা যদি তাদের একইভাবে মূল্যায়ন না করে– তাহলে আমরা সেখানে নেয়া যে কোনো পদক্ষেপের বিরুদ্ধে দাঁড়াব।

সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়, আঙ্কারা তার ন্যাটো দূতকে কোনো পরিকল্পনায় স্বাক্ষর না করতে বলেছে। এ ছাড়া বৈঠকে ও ব্যক্তিগত যোগাযোগে জোটকে কুর্দিদের সংগঠনকে (ওয়াইপিজি/পিকেকে) সন্ত্রাসীগোষ্ঠী হিসেবে স্বীকৃতি দেয়ার দাবি জানিয়ে কঠোর অবস্থানে রয়েছে।

তবে বিষয়টি নিয়ে ন্যাটো প্রতিনিধিদল কোনো মন্তব্য করতে রাজি হয়নি। এ ছাড়া তুর্কি প্রতিরক্ষা ও পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে কোনো মন্তব্য করেনি বলে খবরে জানানো হয়েছে।

ইতিহাসের সবচেয়ে সফল একটি সামরিক জোট হিসেবে প্রশংসিত ন্যাটোর জন্য এই হুমকি বাড়তি চ্যালেঞ্জ তৈরি করবে বলে ধারনা করা হচ্ছে।

কেবল তা-ই না, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ জোটের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে লন্ডনে জড়ো হওয়া জোটের নেতাদের চ্যালেঞ্জও এতে বাড়বে বলে মনে করা হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

 
×