নিউজিল্যান্ডে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত, ২০ পর্যটক আহত

  যুগান্তর ডেস্ক ০৯ ডিসেম্বর ২০১৯, ১০:৫৭ | অনলাইন সংস্করণ

নিউজিল্যান্ডে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত।
নিউজিল্যান্ডে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত। ছবি সংগৃহীত

নিউজিল্যান্ডের জনপ্রিয় পর্যটনকেন্দ্র হোয়াইট আইল্যান্ডে হঠাৎ একটি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত শুরু হয়েছে।

এ ঘটনায় অন্তত ২০ পর্যটক আহত ও আটকেপড়া অনেক পর্যটক। আটকেপড়া পর্যটকদের উদ্ধারে হেলিকপ্টার পাঠানো হয়েছে। সেখানে কাজ করছেন উদ্ধারকর্মীরা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, স্থানীয় সময় সোমবার বেলা ২টার দিকে সুপ্ত আগ্নেয়গিরিটি হঠাৎ জেগে উঠলে এই অগ্ন্যুৎপাত শুরু হয়। এ সময় শতাধিক পর্যটক ওই এলাকায় অবস্থান করছিলেন।

নিউজিল্যান্ডের জাতীয় দুর্যোগ প্রশমন সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, হোয়াইট আইল্যান্ডে আগ্নেয়গিরির মাঝারি ধরনের অগ্ন্যুৎপাত হয়েছে, যা আশপাশের এলাকার জন্য বিপজ্জনক।

এদিকে আগ্নেয়গিরিটির অগ্ন্যুৎপাত শুরু হওয়ার পর থেকেই স্থানীয় বিভিন্ন সংবাদমাধ্যম তা সরাসরি সম্প্রচার শুরু করে। এ সময় ভিডিও ফুটেজে বহু পর্যটককে ওই এলাকা থেকে নিরাপদে বের হয়ে আসতে দেখা যায়।

আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ঘটনায় ‘আহতের’ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন স্থানীয় মেয়র নিজেও। একই সঙ্গে স্থানীয়দের ঘরের মধ্যে অবস্থান করার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

স্থানীয় কর্তৃপক্ষের বরাতে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডান জানিয়েছেন, প্রায় শতাধিক লোক অগ্ন্যুৎপাতের সময় ওই এলাকায় অবস্থান করছিলেন। অনেকে নিরাপদে বের হয়ে এলেও অনেকে এখনও নিখোঁজ রয়েছেন।

তথ্যসূত্র: দ্য গার্ডিয়ান

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

 
×