আন্দোলনের ৬ মাস পূর্তিতে হংকংয়ে গণতন্ত্রপন্থীদের বিশাল মিছিল

  যুগান্তর ডেস্ক ০৯ ডিসেম্বর ২০১৯, ১৪:৩৫:৪০ | অনলাইন সংস্করণ

চীননিয়ন্ত্রিত হংকংয়ে গণতন্ত্রপন্থীদের আন্দোলন কোনো কিছুতেই থামছে না।

এ বছরের জুলাইয়ে শুরু হওয়া গণআন্দোলন এরই মধ্যে পূর্ণ করল অর্ধবর্ষ। সে উপলক্ষে রোববার হংকংয়ের রাজপথ হয়ে উঠেছিল প্রতিবাদী কণ্ঠের জনসমুদ্র। খবর বিবিসি ও রয়টার্সের।

রাজপথ থেকে শুরু হওয়া সেই বিক্ষোভের আগুন ছড়িয়ে পড়েছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে অফিস-সর্বত্র।

কালো কাপড় পরে রোববার হংকংয়ের নাগরিক অধিকার মঞ্চের পক্ষ থেকে এ মিছিল শুরু হয়। আন্দোলনকারীদের আহ্বানে সাড়া দিয়ে রাস্তায় নামেন হাজারো গণতন্ত্রকামী মানুষ।

হংকং পুলিশের দাবি, মিছিল শুরুর আগে ১১ জনকে আটক করা হয়েছে। তাদের কাছ থেকে উদ্ধার হয়েছে ৯ এমএম সেমি-অটোমেটিক পিস্তল। এ ছাড়া উদ্ধার করা হয়েছে বেশ কয়েকটি অস্ত্র।

পুলিশের দাবি, মিছিল থেকে যাতে কোনো ধরনের গোলযোগ না ছড়ায়, সে জন্য এই বিশেষ তল্লাশি অভিযান চালান প্রশাসন ও দায়িত্বপ্রাপ্ত পুলিশ সদস্যরা।

বিতর্কিত একটি প্রত্যর্পণ বিল নিয়ে কয়েক মাস আগে হংকংয়ে বিক্ষোভের সূত্রপাত হয়। চীনের অংশ হয়েও স্বায়ত্তশাসন এবং বিশেষ কিছু সুযোগ-সুবিধা পায় হংকং।

বিক্ষোভকারীদের দাবি, প্রত্যর্পণ বিলের মাধ্যমে হংকংয়ের স্বায়ত্তশাসন কেড়ে নিয়ে চীন একক আধিপত্য প্রতিষ্ঠার চেষ্টা করছে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত