টানা বৃষ্টিপাতে আফ্রিকায় ভয়াবহ বন্যা (ভিডিও সহ)

  শওকত বিন আশরাফ, দক্ষিণ আফ্রিকা থেকে ০৯ ডিসেম্বর ২০১৯, ১৭:৫১ | অনলাইন সংস্করণ

বন্যা

এক সপ্তাহের টানা বর্ষণে দক্ষিণ আফ্রিকার জোহানসবার্গ ও প্রিটোরিয়াসহ বেশ কয়েকটি প্রভিন্সে ভয়াবহ বন্য দেখা দিয়েছে। রবিবার (৮ ডিসেম্বর) রাতে ১৮০ মি.লি. বৃষ্টিপাত রেকর্ড করেছে দক্ষিণ আফ্রিকান ওয়েদার সার্ভিস।

এটিকে তারা এ মৌসুমের সবচেয়ে বেশি বৃষ্টিপাত হিসেবে উল্লেখ করেছে। ওয়েদার সার্ভিস জানিয়েছেন, সপ্তাহের মঙ্গলবার থেকে শুরু হওয়া টানা বৃষ্টিপাতের কারণে ও পাহাড়ি ঢল থেকে নেমে আসা বৃষ্টির পানির কারণে জোহানসবার্গের নিম্নাঞ্চল ও প্রিটোরিয়ার সেঞ্চুরিয়ানসহ ওয়েস্ট প্রিটোরিয়ার বেশ কিছু এলাকা পানির নিচে তলিয়ে গেছে।

বৃষ্টিপাতের শুরু থেকে ওয়েদার সার্ভিসের পক্ষ থেকে বন্যার সতর্কবাণী প্রচার করার কারণে তেমন কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে প্রিটোরিয়া ও জোহানসবার্গের বেশ কিছু বাণিজ্যিক ও আবাসিক এলাকা পানির নিচে তলিয়ে গেছে।

ওয়েদার সার্ভিস জানিয়েছেন সেঞ্চুরিয়ান, ওয়েস্ট প্রিটোরিয়া ও বেডফোর্ড ভিউ, জারমিষ্টন এবং ও আর টাম্বুসহ বেশকিছু গুরুত্বপূর্ণ এলাকা ৮ ফুট পানির নিচে তলিয়ে গেছে। এসময় রাস্তায় চলাচলকারী বেশকিছু যানবাহন পানির স্রোতে ভেসে গিয়ে রাস্তার পাশে পড়ে যায় তবে কোন হতাহতের খবর পাওয়া যায়নি।

এ দিকে জোহানসবার্গ ছাড়াও পুমালাংগা প্রভিন্স, ওয়েস্টার্ন ক্যাপ প্রভিন্স নর্দানক্যাপ প্রভিন্স ও কোয়াজুলু নাটাল প্রভিন্সে ভারীবৃষ্টি পাতের কারণে ভয়াবহ বন্যার আশংকা করছে দক্ষিণ আফ্রিকান ওয়েদার সার্ভিস। মৌসুমি বায়ুর প্রভাবে এ বৃষ্টিপাত আগামী ৩ দিন অব্যাহত থাকবে। সাধারণত নভেম্বর থেকে এপ্রিল পর্যন্ত দক্ষিণ আফ্রিকা বৃষ্টিপাতের মৌসুম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

 
×