৩০ বছর পর থাকবে না স্বাদের চকোলেট!

  যুগান্তর ডেস্ক    ০৩ জানুয়ারি ২০১৮, ১২:৩৫ | অনলাইন সংস্করণ

চকোলেট

জলবায়ু পরিবর্তনের কারণে আগামী ৩০ বছরের মধ্যে চকোলেট হারিয়ে যেতে পারে বলে আশঙ্কা জানিয়েছেন বিশেষজ্ঞরা।

তাদের মতে, চকোলেট তৈরির প্রধান উপাদান ক্যাকাও গাছের বীজ। আর সেই ক্যাকাও গাছের বেড়ে উঠতে প্রয়োজন প্রচুর পরিমাণে বৃষ্টিপাত। কিন্তু তাপমাত্রা বাড়তে থাকায় ক্যাকাও গাছের বৃদ্ধিতে তা ব্যাপক প্রভাব ফেলছে। মার্কিন ন্যাশনাল ওসেনিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশনকে উদ্ধৃত করে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম।

এতে জানানো হয়েছে, আগামী ৩০ বছরে তাপমাত্রা ২.১ সেন্টিগ্রেড বাড়লে তা চকোলেট শিল্পকেই বিপন্ন করে তুলতে পারে। এভাবে তাপমাত্রা বাড়লে তার ক্ষতিপূরণ কোনো পরিমাণ বৃষ্টিতেই সম্ভবপর নাও হতে পারে।

কোটে ডিআইভোর ও ঘানার মতো আফ্রিকার দেশগুলোতে বিশ্বের মোট চকোলেটের ৫০ শতাংশ উৎপাদন হয়। জলবায়ু পরিবর্তনসংক্রান্ত এ সমস্যার সঙ্গে বুঝতে হচ্ছে এ দেশগুলোকে।

লন্ডনের গবেষণাকারী সংস্থা হার্ডম্যান অ্যাগ্রিবিজনেসের ডাফ হকিন্স জানিয়েছেন, বিশ্বের মোট ক্যাকাও উৎপাদনের ৯০ শতাংশই হয় ছোট ছোট জমির মালিকদের দ্বারা। এসব ক্ষেত্রে আধুনিক প্রযুক্তির প্রয়োগ খুবই কম।

তিনি আরও বলেন, যেসব ইঙ্গিত পাওয়া যাচ্ছে, তা থেকে অনুমান- আগামী কয়েক বছরের মধ্যে প্রতি বছর চকোলেটে ঘাটতির পরিমাণ হতে পারে ১০০ হাজার টন।

 
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

gpstar

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter