‘শেষ পর্যন্ত দুজন ডাইনোসরই বেঁচে থাকবেন’

  অনলাইন ডেস্ক ১২ ডিসেম্বর ২০১৯, ০৭:৪০ | অনলাইন সংস্করণ

অমিত-মোদি

ভারতের লোকসভার পর বুধবার রাজ্যসভায়ও পাস হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি)। ভোটাভুটিতে ১২৫টি ভোট পড়েছে বিলের পক্ষে। বিপক্ষে পড়ে ১০৫ ভোট। এবার রাষ্ট্রপতি সই করলেই এই বিল আইনে পরিণত হবে।

এদিন ক্ষমতাসীন ও বিরোধী দলের অনেক সংসদ সদস্যই বিতর্কিত এই বিল নিয়ে রাজ্যসভায় বক্তব্য দেন।

কেউ দেশ ভক্তির সার্টিফিকেট দান করার স্কুলের হেডমাস্টার বললেন তো কেউ সংবিধানের দোহাই দিয়ে জনমতের সঙ্গে খেলা করা হচ্ছে বললেন।

কেউ আবার স্বর্গে গান্ধি, জিন্না এবং প্যাটেল, একসঙ্গে দেখা করছেন এই রকম পরিস্থিতিও কল্পনা করে ফেললেন।

অমিত শাহ বলেন, আপনারা কি চান পুরো বিশ্ব থেকে মুসলমানরা এখানে আসুক আর আমরা তাদের নাগরিক হিসেবে গ্রহণ করি? তাহলে দেশ চলবে কী করে?

শিবসেনা নেতা সঞ্জয় রাউত বললেন, যদি পাকিস্তানের ভাষা আমরা চাই না তাহলে পাকিস্তানকে শেষ করা হোক। আমাদের দেশে মজবুত সরকার রয়েছে। দেশভক্তির সার্টিফিকেট যারা দান করছেন আপনারা যে স্কুলের ছাত্র, আমরা সেই স্কুলের মাস্টারমশাই। আর আমাদের স্কুলের হেডমাস্টার বালাসাহেব ঠাকরে ছিলেন, অটল জি ছিলেন, শ্যামাপ্রসাদ মুখার্জী ছিলেন, আমি তাদের সবাইকে সম্মান করি।

আনন্দ শর্মা বলেন, এখানে পুনর্জন্মে বিশ্বাস করা হয়। সর্দার প্যাটেলের সঙ্গে যদি মোদির দেখা হতো, তাহলে উনি খুবই রেগে যেতেন। গান্ধীজির চশমা শুধুমাত্র বিজ্ঞাপনে ব্যবহারের জন্যই নয়।

আরজেডির মনোজ ঝা বলেন, যদি স্বর্গ বলে কোথাও কিছু থাকে, তাহলে সেখানে সিএবি(CAB) এর পরে জিন্না এবং মহাত্মা গান্ধির যদি দেখা হয় তাহলে জিন্না গান্ধিজীকে বলবেন ,শুভেচ্ছা আপনাকে আপনাদের ওখানে ইজরাইল হয়েছে।

কংগ্রেসের পক্ষ থেকে কপিল সিব্বল বলেন, মুসলমানরা আপনাদের ভয় পায় না। জুরাসিক রিপাবলিক বানানো হচ্ছে দেশকে, শেষ পর্যন্ত দুজন ডাইনোসরই বাঁচবে।

ঘটনাপ্রবাহ : ভারতে নাগরিকত্ব সংশোধনী বিল বিতর্ক

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

 
×