নাগরিকত্ব বিল নিয়ে মুসলিম লিগের সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ

  অনলাইন ডেস্ক ১৩ ডিসেম্বর ২০১৯, ২০:২৪ | অনলাইন সংস্করণ

ভারত

অমুসলিম অবৈধ অভিবাসীদের ভারতীয় নাগরিকত্ব প্রদানের বিলের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করেছে দেশটির মুসলমানদের একটি রাজনৈতিক সংগঠন ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ। খবর বিবিসির।

বৃহস্পতিবার সংগঠনটির পক্ষ থেকে সুপ্রিম কোর্টে বিলটি অবৈধ ঘোষণার জন্য আবেদন করা হয়েছে। এর আগে বুধবার সংসদ এ বিলটি পাস করেছে। এতে বলা হয়েছে আফগানিস্তান, বাংলাদেশ ও পাকিস্তান থেকে আসা অভিবাসীদের ক্ষেত্রে প্রযোজ্য।

সমালোচকরা বলছেন, বিলটি মুসলিমদের বিরুদ্ধে করা হয়েছে। কিন্তু ক্ষমতাসীন হিন্দু জাতীয়তাবাদী ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এটি সমর্থন করছে।

এদিকে বিলটি নিয়ে বিজেপি বলছে, নাগরিকত্ব সংশোধনী বিলটি (ক্যাব) ধর্মীয় নিপীড়ন থেকে পালিয়ে আসা লোকদের অভয়ারণ্য দেবে।

ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগের দায়ের করা সুপ্রিম কোর্টের আবেদনে বলা হয়েছে, বিলে সাম্যতা, মৌলিক অধিকার এবং জীবন রক্ষা অধিকারের অনুচ্ছেদ লঙ্ঘন করা হয়েছে।

বিলটি বুধবার রাজ্যসভায় ১২৫ ভোট পক্ষে ও ১০৫ ভোট বিপক্ষে পেয়ে পাস হয়েছে। বিলটি আইনে পরিণত হতে রাষ্ট্রপতির অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

ঘটনাপ্রবাহ : আসামে বাঙালি সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×