বাবরি মসজিদ মামলার রিভিউ খারিজ সুপ্রিমকোর্টে

  যুগান্তর ডেস্ক ১৩ ডিসেম্বর ২০১৯, ০১:৫১:৪৩ | অনলাইন সংস্করণ

হতাশ ভারতের মুসলিম নেতারা

বাবরি মসজিদ মামলায় নিয়ে শীর্ষ আদালতের রায়ের বিরুদ্ধে দাখিল করা ১৮টি রিভিউ পিটিশনই খারিজ করে দিয়েছেন ভারতের সুপ্রিমকোর্ট।

প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদে, বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি এসএ নাজির এবং বিচারপতি সঞ্জীব খান্নার বেঞ্চ বৃহস্পতিবার এ রিভিউ পিটিশনগুলো খারিজ করেছেন।

প্রকাশ্য আদালতের পরিবর্তে বিচারপতিদের চেম্বারে (ইন চেম্বার) আর্জিগুলোর শুনানি হয়েছিল। আবেদনকারীদের মধ্যে হিন্দু মহাসভা ও মুসলিম পার্সোনেল ল' বোর্ডসহ অন্য হিন্দু-মুসলিম সংগঠন ছিল। খবর ইন্ডিয়া টুডের।

হিন্দু মহাসভার তরফে যেমন মসজিদের জন্য বিকল্প জমির বিরোধিতা করা হয়েছিল, তেমনই বিতর্কিত জমিতে রামমন্দির তৈরির অনুমতির বিরোধিতা করেছিল জমিয়েত উলেমায়ে হিন্দ। তবে রিভিউ পিটিশনের কোনো 'যথার্থতা' নেই বলেই মনে করেছেন শীর্ষ আদালতের ৫ বিচারপতি।

গত ৯ নভেম্বর সাবেক প্রধান বিচারপতি রঞ্জন গগৈ'র নেতৃত্বে ৫ সদস্যের সাংবিধানিক বেঞ্চ অযোধ্যা জমি বিতর্কে ঐতিহাসিক রায় দিয়েছিলেন।

অযোধ্যার মূল বিতর্কিত ২.৭৭ একর জমি রামলালাকে দেয়ার নির্দেশ দিয়েছিলেন শীর্ষ আদালত। মসজিদ নির্মাণের জন্য অযোধ্যাতেই ৫ একর জমি দেয়ার নির্দেশ দেয়া হয়েছিল মুসলিম পক্ষকে।

বিতর্কিত জমিতে রামমন্দির তৈরিতে বাধা নেই বলেও জানিয়ে দিয়েছিল প্রধান বিচারপতির বেঞ্চ। বিচারপতি খান্না বাদে বাকিরা ওই বেঞ্চের সদস্য ছিলেন।

সুপ্রিমকোর্টের রায়ের বিরুদ্ধে প্রথম রিভিউ পিটিশন দাখিল হয়েছিল ২ ডিসেম্বর। জমিয়েত উলেমা হিন্দের তরফে এ পিটিশন দাখিল করা হয়। আরও ৬টি পিটিশন দাখিল হয় ৬ ডিসেম্বর। ৯ ডিসেম্বর রিভিউ পিটিশন দাখিল করেছিল অখিল ভারত হিন্দু মহাসভা।

ঘটনাপ্রবাহ : বাবরি মসজিদ মামলার রায়

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত