জাপানের বিস্ময় বালক শগো আনদো!

  যুগান্তর ডেস্ক ১৫ ডিসেম্বর ২০১৯, ১০:৩৪:১৭ | অনলাইন সংস্করণ

বিশ্ববিদ্যালয় পর্যায়ের জটিল গাণিতিক সমাধান করে বিশ্বরেকর্ড করেছে জাপানের ৯ বছরের বিস্ময় বালক শগো আনদো।

১৯৮৮ সাল থেকে জাপানে সুকেন (মেথমেটিকস সার্টিফিকেশন ইনস্টিটিউট অব জাপান) নামে একটি ইনস্টিটিউট এ গণিত অলিম্পিয়াডের আয়োজন করে আসছে। খবর কিউডো ও জাপান টাইমর্সে।

২০১৫ সাল থেকে এ প্রতিযোগিতা বেশ জনপ্রিয় হয়ে উঠে দেশটিতে। শুধু জাপান নয়, থাইল্যান্ড, ফিলিপাইন ও কম্বোডিয়াসহ আরও কয়েকটি দেশে এ গণিত অলিম্পিয়াডের আয়োজন করে থাকে প্রতিষ্ঠানটি।

বিশ্ববিদ্যালয় পর্যায়ের (লোভেল-১৪) শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে থাকলেও সব বয়সীর জন্যই উন্মুক্ত এ প্রতিযোগিতা।

এ বছর দেশটির ১৭ হাজার স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে সাড়ে তিন লাখ প্রতিযোগী অংশ নেয়। এদের মধ্যে থেকে বাছাই করে ৪৯৪ চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পায়।

এদের মধ্যে মাত্র ৭১ মেধাবী শিক্ষার্থী উত্তীর্ণ হয়, যাদের মধ্যে প্রাথমিক বিদ্যালয়ে ৪র্থ শ্রেণিতে পড়া ৯ বছরের শিক্ষার্থী শগো আনদো রয়েছে।

সাত বছর বয়স থেকেই এ গণিত অলিম্পিয়াডে অংশ নিচ্ছিল শগো। তার আগে সবচেয়ে কম বয়সে সুকেন নামে এই গণিত অলিম্পিয়াডে উত্তীর্ণ হয়েছিল ১১ বছর বয়সী হিরোতো তাকাহাসি।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত