চুক্তি স্বাক্ষর না করেই মস্কো ছাড়লেন খলিফা হাফতার

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২০, ২২:০৩ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক

লিবিয়ার বিদ্রোহী নেতা জেনারেল খলিফা হাফতার। ফাইল ছবি

অস্ত্রবিরতি চুক্তিতে স্বাক্ষর না করেই মস্কো ছেড়েছেন লিবিয়ার বিদ্রোহী নেতা জেনারেল খলিফা হাফতার। মঙ্গলবার সকালে মস্কোতে শান্তি চুক্তিতে সই না করেই তিনি রাশিয়া ছেড়েছেন। 

তুরস্ক ও রাশিয়ার উদ্যোগে আয়োজিত ওই শান্তি চুক্তিতে জাতিসংঘ সমর্থিত সরকারের প্রধানমন্ত্রী ফায়েজ আল সিরাজ স্বাক্ষর করেছেন। খবর ডয়চে ভেলের। 

গত সপ্তাহে থেকে রাশিয়া ও তুরস্কের উদ্যোগে লিবিয়ায় যুদ্ধবিরতি শুরু হয়েছিল। এরপর সরকারের সঙ্গে আলোচনা করতে সোমবার রাশিয়ার মস্কো যান হাফতার।

সেখানে দুই পক্ষের মধ্যে প্রায় সাত ঘণ্টা বৈঠক হয়। এতে লিবিয়ার জাতিসংঘ সমর্থিত সরকারের প্রধান ফায়েজ আল সিরাজ স্বাক্ষর করলেও হাফতার তাতে সই না করে মস্কো ছেড়ে যান।  

হাফতারের সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, চুক্তিতে সিরাজ সরকারের সমর্থনপুষ্ট গোষ্ঠীগুলো কবে ভেঙে দেয়া হবে, সে ব্যাপারে নির্দিষ্ট কোনো সময়সীমার উল্লেখ না থাকায়, হাফতার তাতে সই করেননি। 

এদিকে লিবিয়ায় হামলা অব্যাহত রাখলে হাফতারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। 

তিনি বলেন, লিবিয়ার আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের বিরুদ্ধে যদি পশ্চিম লিবিয়ার বাহিনীর কমান্ডার খলিফা হাফতারের হামলা অব্যাহত থাকে তাহলে তুরস্ক তাদের শিক্ষা দিতে বিরত থাকবে না।