তিনটি অক্ষর বাঁচিয়ে দিল যুবকের প্রাণ! (ভিডিও)

  যুগান্তর ডেস্ক ১৪ জানুয়ারি ২০২০, ২২:০৯ | অনলাইন সংস্করণ

প্রাণ

আলাস্কার তীব্র ঠান্ডায় তিন সপ্তাহ বেঁচে রইলেন এক যুবক। বরফে গর্ত করে তার লেখা তিনটি অক্ষর দেখে উদ্ধারকারী দল তাকে খুঁজে পান।

উদ্ধার পাওয়া ওই যুবকের নাম টাইসন স্টিল। ৩০ বছর বয়সী ওই ‍যুবক সেপ্টেম্বর থেকে আলাস্কার অ্যাঙ্করেজ থেকে ১১২ কিলোমিটার দূরে একটি নির্জন এলাকায় বসবাস করতেন। তিনি গত বছরই জায়গাটি কিনে নিয়েছিলেন। এর আগে জায়গাটি ছিল ভিয়েতনাম যুদ্ধে অংশ নেওয়া এক প্রাক্তন সেনার। জায়গাটি কেনার পর সেখানে স্টিল বসবাস শুরু করেন। প্রায় তিন সপ্তাহ ধরে তার কোনও খবর পাচ্ছিলেন না পরিবারের সদস্যরা।

টাইসন স্টিলের খবর না পাওয়ায় একটি উদ্ধারকারী দল পাঠানো হয় ওই এলাকায়। সাদা বরফে ঢাকা এলাকায় এভাবে ছোট্ট একটি আশ্রয়স্থল খুঁজে পাওয়া খুব কঠিন। কিন্তু স্টিল বুদ্ধি করে বরফে গর্ত খুঁড়ে এসওএস (সেভ আওয়ার সোলস) বার্তা দিয়ে রেখেছিলেন। ফলে দূর থেকে সেটি দেখে উদ্ধারকারী দল তার অবস্থান বুঝতে পারেন।

টাইসন স্টিল জানিয়েছেন, ডিসেম্বরের ১৭ অথবা ১৮ তারিখ তার আশ্রয়স্থলে কাঠের স্টোভ থেকে আগুন ছড়িয়ে পড়ে ফলে গোটা আশ্রয়স্থল পুড়ে যায়। কোনও রকমে কিছু খাবার বাঁচাতে পেরেছিলেন স্টিল। কিন্তু তাঁর ছ’বছরের চকলেট রঙের পোষা ল্যাব্রাডরটি মারা যায়।

তার সব থেকে কাছের জনবসতি ছিল প্রায় ৩২ কিলোমিটার দূরে। কিন্তু তার জুতো পুড়ে যাওয়ায় বরফের মধ্যে দিয়ে সেখানেও পৌঁছনো সম্ভব ছিল না। তাই তাকে সেখানেই অপেক্ষা করতে হয়। বৃহস্পতিবার ৯ জানুয়ারি তাকে উদ্ধার করা হয়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

 
×