ট্রাম্পকে নিয়ে রসিকতায় মাতলেন আসাদ-পুতিন (ভিডিও)

  যুগান্তর ডেস্ক ১৫ জানুয়ারি ২০২০, ১৩:৩৯:৫৪ | অনলাইন সংস্করণ

ছবি: মেইল অনলাইন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে হাসিঠাট্টায় মেতে উঠেছেন সিরিয়ার প্রেসিডন্ট বাসার আল-আসাদ ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দুই নেতার রসিকতার মুহূর্তটি তাদের অজান্তেই ক্যামেরাবন্দি হয়ে যায়। সেই ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

সিরিয়ার রাজধানী দামেস্কোর মঙ্গলবার রাশিয়া ও সিরিয়ার প্রেসিডেন্ট দেখা করেন। দামেস্কোর ভার্জিন ম্যারিতে অর্থোডক্স চার্চে ট্রাম্প প্রসঙ্গে কথা বলেন এই দুই নেতা।

আসাদ বলেন, ট্রাম্পের উচিত যিশুখ্রিস্টের এক শিষ্যের পদক্ষেপ অনুসরণ করা। তাতে সবকিছুই তার স্বাভাবিক হয়ে যাবে। আসাদের এই কথায় হাসতে থাকেন পুতিন। বলেন, ট্রাম্পের উচিত এই প্রস্তাব গ্রহণ করা।

রাশিয়ান-১ টেলিভিশনে সম্প্রচারিত ভিডিও ফুটেজে দেখা গেছে, প্রেসিডেন্ট আসাদের সঙ্গে হাসাহাসি করছেন পুতিন। আসাদ তাকে খ্রিস্ট ধর্মপ্রচারক সেন্ট পলের বিষয়ে ব্যাখ্যাও দিচ্ছিলেন।

প্রথম জীবনে খ্রিস্টধর্মের প্রতি বিদ্বেষী ছিলেন সেন্ট পল। তার আগের নাম ছিল শৌল। তিনি খ্রিস্টানদের প্রতি অত্যাচার করতেন। কিলিকিয়ার তার্য শহরে তার জন্ম, এই শহরেই তার বেড়ে ওঠা। শিক্ষক গমলিয়েলের কাছে তিনি ইহুদিধর্ম সম্পর্কে শিক্ষা লাভ করেন।

কঠোরভাবে নিজের ধর্মীয় রীতিনীতি পালন করতেন পল। যিশুর পথে যারা চলতেন তিনি তাদের অত্যাচার করে হত্যা করতেন।

ইহুদি মহাপুরোহিত ও ধর্ম নেতাদের আদেশে খ্রিস্টানদের বন্দি করতে তিনি দামেস্ক শহর থেকে জেরুজালেম শহরে যাচ্ছিলেন। দুপুর বেলা। দামেস্কোর কাছাকাছি আসলে হঠাৎ তার চারদিকে স্বর্গ থেকে উজ্জ্বল আলো পড়লে তিনি মাটিতে পড়ে গেলেন।

তিনি শুনতে পেলেন কেউ যেন তাকে বলছেন‚ শৌল, শৌল, কেন তুমি আমাকে কষ্ট দিচ্ছ? তিনি জিজ্ঞাসা করলেন, প্রভু আপনি কে? তিনি বললেন, আমি নাসরতের যিশু; যাকে তুমি কষ্ট দিচ্ছ।

তখন শৌল বললেন, প্রভু আমি কি করব? প্রভু বললেন, ওঠ দামেস্কে যাও, তোমার জন্য যা ঠিক করে রাখা হয়েছে; তা সেখানেই তোমাকে বলা হবে।

তখন তার সঙ্গীরা তাকে দামস্ক নিয়ে গেলেন। কেননা তিনি দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেছিলেন। পরে সাধু অ্যানানেইয়াস নামে একজন খ্রিস্টভক্ত তার কাছে এলেন। তিনি তার পাশে দাঁড়িয়ে বললেন, ভাই শৌল, তোমার দেখবার শক্তি ফিরে আসুক।

আর তখনই পল দৃষ্টিশক্তি ফিরে পেলেন। অ্যানানেইয়াস আরও বললেন, যিশু তোমাকে বেছে নিয়েছেন, তুমি তারই সাক্ষী হবে এবং যা দেখেছ ও শুনেছ সব মানুষের তা তা বলবে। এরপর সেন্ট পল খ্রিস্টধর্ম প্রচারে আত্মনিয়োগ করেন।

সিরিয়ার রাজধানী দামেস্কোর যে ফটকে অ্যানানেইয়াস তার দৃষ্টিশক্তি ফিরিয়ে দিয়েছিলেন, সেখানেই রাশিয়া ও সিরিয়ার প্রেসিডেন্ট দেখা করেন। দামেস্কোর ভার্জিন ম্যারিতে অর্থোডক্স চার্চে পুতিনের পরিদর্শনের সময় হাসতে হাসতে আসাদ বলেন, যদি ট্রাম্প এই পথ দিয়ে আসেন, তবে সবকিছুই তার সঙ্গে স্বাভাবিক হয়ে যাবে।

জবাবে রসিকতা করে পুতিন বলেন, ট্রাম্পের উচিত এই প্রস্তাব গ্রহণ করা। যদি তিনি সেটা না করেন, তবে দেশটিতে সফরে গিয়ে তিনি তাকে তা বোঝাবেন।

টুইটারে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, পুতিন বলছেন— এটা ঠিক হয়ে যাবে... তাকে আমন্ত্রণ করেন। তিনি আসবেন।

যখন আসাদ বলেন, তিনি ট্রাম্পকে আমন্ত্রণ জানাতে প্রস্তুত। মুচকি হেসে পুতিন বলেন, আমি তাকে বলবো। মধ্যপ্রাচ্যে সফরের মধ্যেই সিরিয়া সফরে যান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত