হিজবুল্লাহর সব ধরনের কর্মকাণ্ড নিষিদ্ধ করল যুক্তরাজ্য

  যুগান্তর ডেস্ক ১৮ জানুয়ারি ২০২০, ১৩:৪০ | অনলাইন সংস্করণ

হিজবুল্লাহর সব ধরনের কর্মকাণ্ড নিষিদ্ধ করল যুক্তরাজ্য

লেবাননের ইসলামী প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর সব ধরনের কর্মকাণ্ডকে নিষিদ্ধ করে সংগঠনটিকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাজ্যের অর্থ মন্ত্রণালয়।

অবশ্য হিজবুল্লাহর সামরিক শাখাকে সন্ত্রাসী বাহিনী আখ্যা দিয়ে গত বছরের মার্চেই কালো তালিকাভুক্ত করে যুক্তরাজ্য। শুক্রবার নতুন করে এর সব ধরনের কর্মকাণ্ডকেই নিষিদ্ধ করল ইসরাইল ও যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ এ মিত্র দেশটি। খবর এএফপি ও দ্য ডনের।

নতুন এ নিষেধাজ্ঞার ফলে হিজবুল্লাহর বা এই সংগঠনের কোনো সদস্যের ব্যাংক অ্যাকাউন্ট বা সম্পদ যুক্তরাজ্যে থাকলে তা বাজেয়াপ্ত করা হবে।

ইসরাইল এ পর্যন্ত লেবাননের ওপর তিনবার যুদ্ধ চাপিয়ে দিয়েছে এবং লেবাননের ভেতরেই বহু গুপ্তহত্যার ঘটনা ঘটিয়েছে।

তবে ১৯৮৫ সালে প্রতিষ্ঠার পর থেকে বিদেশি আগ্রাসন ও সন্ত্রাসবাদ মোকাবেলায় হিজবুল্লাহ লেবাননের সেনাবাহিনীকে সহায়তা করে আসছে।

সম্প্রতি ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী এভিগদোর লিবারম্যান বলেছেন, হিজবুল্লাহ ও লেবাননের সেনাবাহিনী এক কথা এবং নতুন কোনো যুদ্ধ হলে তাদের সবাইকে পূর্ণ মূল্য দিতে হবে। এর বিপরীতে লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি বলেছেন, ইসরাইল হচ্ছে এ অঞ্চলের প্রকৃত হুমকি।

ইরানবিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি ব্রায়ান হুক যুক্তরাজ্যের এ পদক্ষেপকে সাধুবাদ জানিয়ে বলেন, হিজবুল্লাহর ওপর নতুন করে এ নিষেধাজ্ঞায় যুক্তরাষ্ট্র অত্যন্ত খুশি।

হিজবুল্লাহর এ নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি যুক্তরাজ্যের এক মুখপাত্র বলেছেন, যুক্তরাজ্য লেবাননসহ এ অঞ্চলের স্থিতিশীলতার জন্য লেবাননের নেতৃবৃন্দের সঙ্গে কাজ করে যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×