কেরালার পর পাঞ্জাবের বিধানসভায়ও সিএএ বাতিলের প্রস্তাব পাস

  যুগান্তর ডেস্ক ১৮ জানুয়ারি ২০২০, ১৫:১৫ | অনলাইন সংস্করণ

কেরালার পর পাঞ্জাবের বিধানসভায়ও সিএএ বাতিলের প্রস্তাব পাস

কেরালার পর ভারতের বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বাতিলের পক্ষে পাস হয়েছে পাঞ্জাবের বিধানসভাতেও।

দ্বিতীয় রাজ্য হিসেবে পাঞ্জাবের বিধানসভায় আইনটি বাতিলের প্রস্তাব পাস হলো শুক্রবার। খবর এনডিটিভির।

পাঞ্জাবের বিধানসভায় শুক্রবার মন্ত্রী ব্রহ্ম মহিন্দ্রা বিষয়টি উত্থাপন করেন। এ সময় তিনি বলেন, গত ডিসেম্বরে সংসদে পাস হওয়া নতুন নাগরিকত্ব আইন পাঞ্জাবসহ দেশজুড়ে ক্ষোভ ও সামাজিক অস্থিরতা সৃষ্টি করেছে। এই আইনকে ‘বৈষম্যমূলক' বলে অভিহিত করা হয়। প্রস্তাবে বলা হয়, এটি স্পষ্ট যে সিএএ দেশের সংবিধানের প্রাথমিক বৈশিষ্ট্য নিরপেক্ষ ভাবমূর্তির পরিপন্থী। ফলে সিএএ বাতিলের প্রস্তাব দেয়া হচ্ছে ভারত সরকারকে।

এতে ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব প্রদানের মাধ্যমে বৈষম্যকে এড়ানো সম্ভব। ভারতের সব ধর্মীয় সংগঠনের জন্য আইনের সাম্য নিশ্চিত করা উচিত।

প্রস্তাবে আরও বলা হয়, এনআরসি ও তার সম্ভাব্য প্রথম ধাপ এনপিআর বিষয়ে পদক্ষেপ করা হচ্ছে দেশের একশ্রেণির নাগরিককে বঞ্চিত করার জন্য।

এর আগে কেরালা রাজ্যসরকার দেশের প্রথম রাজ্য হিসেবে সংশোধিত নাগরিকত্ব আইনকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিমকোর্টের দ্বারস্থ হয়েছে। সুপ্রিমকোর্টে এই আইনের বিষয়ে ৬০টি পিটিশন জমা পড়েছে। সংশোধিত নাগরিকত্ব আইনে আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ থেকে ২০১৫ সালের আগে আগত অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেয়ার কথা বলা হয়েছে। সমালোচকদের মতে, এই আইন বৈষম্যমূলক এবং সংবিধানে বর্ণিত দেশের ধর্মনিরপেক্ষ ভাবমূর্তির পরিপন্থী।

ঘটনাপ্রবাহ : ভারতে নাগরিকত্ব সংশোধনী বিল বিতর্ক

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×