সাংহাই জোটে ইরানের স্থায়ী সদস্যপদের প্রতি রাশিয়ার সমর্থন

  যুগান্তর ডেস্ক ১৯ জানুয়ারি ২০২০, ১৭:২১:৫৬ | অনলাইন সংস্করণ

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ফাইল ছবি

চীনের নেতৃত্বাধীন অর্থনৈতিক ও নিরাপত্তা জোট সাংহাই সহযোগিতা পরিষদে ইরানের স্থায়ী সদস্য পদের প্রতি পূর্ণ সমর্থন দেবে রাশিয়া।

ভারত সফররত রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ শনিবার নয়াদিল্লিতে এক সংবাদ সম্মেলনে তার দেশের এ অবস্থানের কথা ঘোষণা করেন।

তিনি বলেন, এই সংস্থায় ইরান স্থায়ী সদস্যপদ লাভের যেন আবেদন জানিয়েছে তার প্রতি রাশিয়াসহ বেশিরভাগ সদস্যদেশের সমর্থন রয়েছে।

ইরান বর্তমানে সাংহাই সহযোগিতা সংস্থার পর্যবেক্ষক সদস্য বলেও উল্লেখ করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

সদস্য দেশগুলোর মধ্যে রাজনৈতিক, অর্থনৈতিক ও নিরাপত্তাগত সহযোগিতা শক্তিশালী করার লক্ষ্যে ২০০১ সালে চীনের সাংহাই নগরীতে অনুষ্ঠিত এক সম্মেলনে সাংহাই সহযোগিতা সংস্থা গঠন করার ঘোষণা দেয়া হয়।

অর্থনৈতিক ও নিরাপত্তা জোট এসসিও'র নেতৃত্ব রয়েছে চীনের হাতে। ২০০১ সালে প্রতিষ্ঠিত জোটটিতে ২০১৭ সালে সদস্যপদ পায় ভারত ও পাকিস্তান। বাকি সদস্য দেশগুলো হলো চীন, কিরগিজস্তান, কাজাখস্তান, রাশিয়া ও তাজিকিস্তান।

এছাড়া বর্তমানে এসসিওর পর্যবেক্ষক হিসেবে আছে আফগানিস্তান, বেলারুস, মঙ্গোলিয়া ও ইরান। আর আলোচনা সহযোগী দেশ হিসেবে রয়েছে আর্মেনিয়া, কম্বোডিয়া, নেপাল, শ্রীলঙ্কা ও তুরস্ক।

বর্তমান পর্যবেক্ষক থেকে ইরান যদি পূর্ণ সদস্য হিসেবে সাংহাই সহযোগিতা সংস্থায় অন্তর্ভুক্ত হয়, তবে চীনের মধ্যপ্রাচ্য নীলনকশা আরও গভীর হবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

ঘটনাপ্রবাহ : ইরানি শীর্ষ জেনারেল কাসেম সোলাইমানি নিহত

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত