কাশ্মীর নিয়ে মোদির সঙ্গে কথা বলবেন ট্রাম্প

  যুগান্তর ডেস্ক ২২ জানুয়ারি ২০২০, ১৪:২০:০২ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খানকে বন্ধু বলে সম্বোধন করলেও অধিকৃত কাশ্মীর নিয়ে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেন, পাকিস্তানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক এখন এতটাই ঘনিষ্ঠ যে যা আগে কখনো ছিল না।

তবে ভারত সফরের সময় পাকিস্তানেও যাবেন কিনা; সাংবাদিকদের এমন প্রশ্নের কোনো জবাব না দিয়ে এড়িয়ে গেছেন মার্কিন প্রেসিডেন্ট।

ব্যক্তিগত বৈঠকের আগে ডাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলনে মিডিয়া ব্রিফিংয়ে অংশ নেন ট্রাম্প ও ইমরান খান।

শান্তি ও স্থিতিশীলতায় পাকিস্তানের অব্যাহত চেষ্টার কথা জানিয়ে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, আফগান পরিস্থিতি নিয়ে তিনি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আলোচনা করবেন।

সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ইমরান খানকে যখন বন্ধু হিসেবে উল্লেখ করেন, তখন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও কাশ্মীর নিয়ে আলোচনা করবেন বলে দাবি করেছেন ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেন, আমরা কাশ্মীর নিয়ে আলোচনা করছি। যদি আমরা সাহায্য করতে পারি, তবে অবশ্যই সাহায্য করবো। আমরা পরিস্থিতির নিবিড় পর্যবেক্ষণ করছি।

ইমরান খান বলেন, জনাব প্রেসিডেন্ট, আপনাকে ফের দেখে ভালো লেগেছে। আমাদের বিভিন্ন ইস্যু রয়েছে, কথা বলার মতো। আমাদের মূল ইস্যু হচ্ছে আফগানিস্তান। যেটা নিয়ে পাকিস্তান-যুক্তরাষ্ট্র দুই দেশই উদ্বিগ্ন।

তিনি আরও বলেন, সৌভাগ্যবশত, আমাদের দৃষ্টিভঙ্গি একই। আমরা দুই দেশই তালেবান-আফগান সরকারের মধ্যে শান্তি ও সুশৃঙ্খল ক্ষমতার হস্তান্তর চাচ্ছি। ইস্যুটির সমাধানে যুক্তরাষ্ট্র যতটা পারবে, অন্য কোনো দেশ সেটা পারবে না।

তিনি বলেন, আমরা এখন বৈঠক করছি। আমি ‘হ্যালো’ বলতে চাই। যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চলছে, যা আগে কখনো ছিল না।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত