ট্রাম্পের নতুন ভ্রমণ নিষেধাজ্ঞায় যেসব দেশ পড়তে পারে

  যুগান্তর ডেস্ক ২৩ জানুয়ারি ২০২০, ১৩:৩৭ | অনলাইন সংস্করণ

ট্রাম্পের নতুন ভ্রমণ নিষেধাজ্ঞায় যেসব দেশ পড়তে পারে
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিতর্কিত ভ্রমণ নিষেধাজ্ঞার ঘোষণা আগামী সোমবারের মধ্যেই আসছে। এর আগের নিষেধাজ্ঞার তিন বছর পূর্তিতে তার নতুন ঘোষণা আসবে বলেই খবরে জানা গেছে। তখন বেশ কয়েকটি মুসলমান সংখ্যাগরিষ্ঠ দেশকে তিনি লক্ষ্যবস্তু বানিয়েছিলেন।

পলিটিকোর খবরে জানা গেছে, যেসব দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া হবে, সেই তালিকা এখনো চূড়ান্ত করা হয়নি।

তবে নতুন নিষেধাজ্ঞার আওতায় যেসব দেশ আসতে পারে, সেগুলো হচ্ছে, বেলারুস, মিয়ানমান, ইরিত্রিয়া, কিরগিজস্থান, নাইজিরিয়া, সুদান ও তানজানিয়া।

ট্রাম্প প্রশাসনের বিবেচনাধীন একটি খসড়ায় অতিরিক্ত সাতটি দেশ অভিবাসন নিষেধাজ্ঞায় পড়তে যাচ্ছে। কিন্তু এসব দেশের সব নাগরিককে পুরোপুরি নিষেধাজ্ঞার আওতায় ফেলা হবে না। বরং কয়েক ধরনের সরকারি কর্মকর্তা কিংবা কয়েক ধরনের ভিসার ক্ষেত্রে এই নীতি প্রযোজ্য হবে।

বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, বিতর্কিত ভ্রমণ নিষেধাজ্ঞা কিংবা যুক্তরাষ্ট্রে প্রবেশে মারাত্মক বিধিনিষেধের তালিকায় নতুন একজোড়া দেশকে অন্তর্ভুক্ত করতে প্রস্তুতি নিচ্ছে তার প্রশসান।

দাভোসে ওয়াল স্ট্রিট জার্নালকে তিনি বলেন, আমরা নতুন একজোড়া দেশকে এই তালিকায় ফেলতে যাচ্ছি। আমাদের নিরাপদ হতে হবে। আমাদের দেশকে নিরাপদ হতে হবে।

এর আগে পত্রিকাটির খবরে বলা হয়েছে, আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজিরিয়াসহ সাতটি দেশকে ভ্রমণ নিষেধাজ্ঞার তালিকায় অন্তর্ভুক্ত করতে পরিকল্পনা করেছে মার্কিন প্রশাসন।

নিজের নির্বাচনী প্রচারে যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশে সম্পূর্ণ নিষেধাজ্ঞা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। ২০১৭ সালের জানুয়ারিতে দায়িত্বগ্রহণের পরে প্রথম দফায় নিষেধাজ্ঞা ঘোষণা করেছিলেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×