ইরাকে ইরানের হামলায় ৩৪ মার্কিন সেনা আহত: পেন্টাগন

  যুগান্তর ডেস্ক ২৫ জানুয়ারি ২০২০, ০৯:৩৬ | অনলাইন সংস্করণ

ইরাকে ইরানের হামলায় ৩৪ মার্কিন সেনা আহত
ফাইল ছবি

কাসেম সোলাইমানি হত্যার প্রতিশোধ নিতে ইরাকি মার্কিন ঘাঁটিতে ইরানের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলায় যুক্তরাষ্ট্রের প্রায় তিন ডজন সেনা আহত হয়েছে।

শুক্রবার পেন্টাগন জানায়, ৩৪ মার্কিন সেনা আঘাতজনিত মস্তিষ্কের ক্ষত (টিবিআই) ও কনকাসনের আক্রান্ত হয়েছে।

মার্কিন প্রতিরক্ষা দফতরের মুখপাত্র জোনাথন হফম্যান এমন তথ্য দিলেও এর আগে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, পশ্চিম ইরাকে ৮ জানুয়ারি ইরানের হামলায় কোনো মার্কিন নাগরিক হতাহত হয়নি।

পরবর্তীতে দেশটির কর্তৃপক্ষ ১১ মার্কিন সেনাকে চিকিৎসা দেয়ার কথা জানিয়েছে। হফম্যান বলেন, চিকিৎসার জন্য ১৭ সেনাকে জার্মানি পাঠানো হয়েছে। শুক্রবার তাদের মধ্যে আট জনকে যুক্তরাষ্ট্রে ফিরিয়ে নেয়া হয়েছে।

এক সংবাদ সম্মেলনে পেন্টাগন মুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্রে ওয়াল্টার রিড (ওয়াশিংটনের কাছে সামরিক হাসপাতাল) কিংবা তাদের নিজস্ব ঘাঁটিতে এসব সেনাদের চিকিৎসা চলবে।

কিন্তু জার্মানিতে পাঠানো আক্রান্ত সেনারা সেখানে চিকিৎসা ও পর্যবেক্ষণের মধ্যে থাকবে বলে জানিয়েছেন এই মার্কিন কর্মকর্তা। তিনি বলেন, এছাড়াও ১৭ সেনাকে চিকিৎসা দেয়া হয়েছে। তারা ইরাকে নিজেদের দায়িত্বে ফিরে গেছেন।

ইরাকে সবচেয়ে বড় যুক্তরাষ্ট্রের ঘাঁটিগুলোর মধ্যে একটি আইন আল-আসাদে জোট বাহিনীর পাশাপাশি দেড় হাজার মার্কিন সেনা অবস্থান করছে। এছাড়াও সেখানে কয়েক হাজার ইরাকি সেনাও রয়েছে।

গত ৩ জানুয়ারি বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন ড্রোন হামলায় নিহত হন ইরানের সবচেয়ে প্রভাবশালী জেনারেল কাসেম সোলাইমানি।

তবে মার্কিন সেনাদের আহতের ঘটনায় ডোনাল্ড ট্রাম্পকে মিথ্যা বলায় অভিযুক্ত করেছেন দেশটির বিরোধী দল ডেমোক্র্যাট দলীয় আইনপ্রণেতারা।

কংগ্রেস সদস্য ডেব্বি ওয়াসারম্যান সুলটজ বলেন, ট্রাম্প এই আহতের ঘটনাকে তুচ্ছ করে দেখেছেন। টিবিআই আক্রান্ত সেনাদের অর্ধেকের অস্ত্রোপচার দরকার পড়েছে। এতে তারা সারাজীবন প্রতিবন্ধকতার শিকার হতে পারেন।

ঘটনাপ্রবাহ : ইরানি শীর্ষ জেনারেল কাসেম সোলাইমানি নিহত

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×