৬ মাস পর কাশ্মীরে চালু হলো ধীরগতির ইন্টারনেট সেবা

  যুগান্তর ডেস্ক ২৫ জানুয়ারি ২০২০, ১৪:১২ | অনলাইন সংস্করণ

৬ মাস পর কাশ্মীরে চালু হলো ধীরগতির ইন্টারনেট সেবা

বন্ধ করার প্রায় ছয় মাস পর ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে কয়েকটি স্থানে শনিবার থেকে চালু হয়েছে ইন্টারনেট সেবা।

জম্মু ও কাশ্মীরে ধীরগতির (টু-জি) ব্রডব্যান্ড এবং মোবাইল ইন্টারনেট সংযোগ শনিবার থেকেই চালুর সিদ্ধান্ত নিয়েছে দেশটির প্রশাসন। খবর এনডিটিভির।

তবে ওই কেন্দ্রশাসিত অঞ্চলে ইন্টারনেট চালু হলেও কিছু নিষেধাজ্ঞা বজায় থাকবে। যেমন শুধু সাদা তালিকাভুক্ত ওয়েবসাইটগুলোরই ইন্টারনেট অ্যাক্সেস থাকবে।

পাশাপাশি ইন্টারনেট পরিষেবা চালু হলেও আপাতত সব ধরনের ফেসবুক, টুইটারসহ সামাজিক যোগাযোগমাধ্যমগুলো কাশ্মীরের বাসিন্দাদের জন্য বন্ধ করে রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কোনো দমন-পীড়নের গুজব বা উসকানিমূলক বার্তা যাতে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে উপত্যকা অঞ্চলে ছড়িয়ে না পড়ে, তার জন্যই ওই সতর্কতা অবলম্বন করছে প্রশাসন।

২০১৯ সালে আগস্ট মাসে জম্মু ও কাশ্মীরে থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করে সেখানকার বিশেষ রাজ্যের মর্যাদা বাতিল করার পর থেকেই নিষেধাজ্ঞা জারি করা হয়।

তবে কাশ্মীরের বিভিন্ন অঞ্চলে ইন্টারনেট সংযোগ চালু হলেও আপাতত টুজি পরিষেবাই পাওয়া যাবে। বিধিনিষেধ তুলে নেয়ার এই সিদ্ধান্ত আগামী ৩১ জানুয়ারি আবারও পর্যালোচনা করা হবে।

দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় ফেরার প্রথম ১০০ দিনের মধ্যে বিজেপির দীর্ঘকালীন প্রতিশ্রুতি পূরণ করে নরেন্দ্র মোদি-সরকার ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের ঘোষণা দেয়।

ঘটনাপ্রবাহ : কাশ্মীর সংকট

আরও

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪৮ ১৫
বিশ্ব ৬,৫০,৫৬৭১,৩৯,৫৫২৩০,২৯৯
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×