ইসরাইলি ইহুদিরা ‘আপাতত’ সৌদিতে আসছে পারছেন না

  যুগান্তর ডেস্ক ২৮ জানুয়ারি ২০২০, ১০:৫০:০০ | অনলাইন সংস্করণ

সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান। ছবি: আল-জাজিরা

ইসরাইলি নাগরিকদের সৌদি আরব ভ্রমণের অনুমোদন আপাতত দেয়া হচ্ছে না। সোমবার সৌদি পররাষ্ট্রমন্ত্রী এমন দাবিই করেছেন। যদিও এর আগে সৌদি সফরে নিজ নাগরিকদের সবুজ সংকেত দিয়েছে দখলদার ইসরাইল।-খবর এএফপির

রোববার ইসরাইলি স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ইসরাইলের মুসলমান ও ইহুদিদের সৌদি আরবে ধর্মীয় ও ব্যবসায়িক সফরে যাওয়ার অধিকার রয়েছে।

কিন্তু সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান সিএনএনকে বলেন, এই মুহূর্তে ইসরাইলিদের সৌদি আরবে স্বাগত জানানো হচ্ছে না।

তিনি বলেন, আমাদের নীতি অপরিবর্তনীয়। ইসরাইলের সঙ্গে আমাদের সম্পর্ক নেই। ইসরাইলি পাসপোর্টধারীরা আপাতত সৌদিতে আসতে পারছেন না।

অধিকাংশ আরব দেশের মতো অবৈধ ইসরাইলের সঙ্গে সৌদি আরবের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। কেবল জর্ডান ও মিসরের সঙ্গে শান্তিচুক্তি রয়েছে ইসরাইলের।

কিন্তু ফিলিস্তিনিদের ভূখণ্ডে ইসরাইলের দখলদারিত্বই তাদের সঙ্গে আরবদের এমন কোনো চুক্তিতে বাধা হয়ে রয়েছে। কিন্তু আরব দেশগুলোর সঙ্গে সাম্প্রতিক মাসগুলোতে সম্পর্ক গড়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে অবৈধ ইসরাইলিরা।

প্রিন্স ফয়সাল বিন ফারহান বলেন, ফিলিস্তিন-ইসরাইলের সংঘাতের একটি সমাধানে পৌঁছাতে আমরা জোরালোভাবে উৎসাহ দিচ্ছি। দুই পক্ষ যখন একটি শান্তি চুক্তিতে পৌঁছাবে, তখনই এ অঞ্চলে ইসরাইলের সঙ্গে সম্পর্ক করা হবে কিনা; তা আলোচনার টেবিলে আসবে বলে আমি মনে করি।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত