ট্রাম্পের চুক্তি ইসরাইলকে বৈধতা দেয়ার নতুন পরিকল্পনা: এরদোগান

  যুগান্তর ডেস্ক ২৯ জানুয়ারি ২০২০, ১৯:১৯ | অনলাইন সংস্করণ

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোগান।
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। ছবি: সংগৃহীত

মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষিত ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ বা শতাব্দীর সেরা চুক্তির বিরোধিতা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।

তিনি বলেছেন, ফিলিস্তিন বিরোধী ট্রাম্পের এই চুক্তি ফিলিস্তিনিদের অধিকার কেড়ে নিতে এবং ইসরাইলকে বৈধতা দেয়ার নতুন পরিকল্পনা।

তুর্কি গণমাধ্যম ইয়েনি শাফাক আল আরাবিয়া জানিয়েছে, বুধবার সেনেগালে আফ্রিকা সফর শেষে ফেরার সময় ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এরদোগান এসব কথা বলেন।

মুসলিম বিশ্বের প্রভাবশালী এই নেতা আরও বলেন, ট্রাম্পের কথিত এই শান্তি চুক্তি বাস্তবে কোন শান্তি বয়ে আনবেনা। পবিত্র নগরী আল কুদস (জেরুজালেম) মুসলিম উম্মাহর কাছে একটি মহাপবিত্র স্থান। সুতরাং তথাকথিত শতাব্দীর সেরা চুক্তি অগ্রহণযোগ্য।

ট্রাম্পের এই চুক্তি মধ্যপ্রাচ্যের চলমান সংকট ও সমস্যার কোন সমাধান করতে পারবেনা এবং শান্তি ও স্থিতিশীলতাও বয়ে আনবেনা বলেও দাবি করেন এরদোগান।

ফিলিস্তিনিদের প্রবল বিরোধিতা উপেক্ষা করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফিলিস্তিন-ইসরাইল সংকট সমাধানের লক্ষ্যে কথিত শান্তি পরিকল্পনা ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ উপস্থাপন করেন।

মঙ্গলবার হোয়াইট হাউসে তিনি ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে পাশে নিয়ে তার একপেশে এই আপস প্রক্রিয়া উপস্থাপন করেন।

তথাকথিত এ মার্কিন শান্তি পরিকল্পনা প্রত্যাখ্যান করে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, জেরুজালেমকে রাজধানী করে একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র ছাড়া তিনি কখনই এ পরিকল্পনা মানবেন না।

ট্রাম্পের ওই পরিকল্পনা প্রকাশের সঙ্গে সঙ্গে ফিলিস্তিন ও জর্ডানে কয়েকটি শহরে এর প্রতিবাদে ক্ষোভে ফেটে পড়েন বিক্ষুব্ধ লোকজন।

ইয়েনি শাফাক আরবি অবলম্বনে- বেলায়েত হুসাইন

ঘটনাপ্রবাহ : শতাব্দীর সেরা সমঝোতা

আরও

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪৮ ১৫
বিশ্ব ৭,১০,৯৮৭১,৫০,৭৮৮৩৩,৫৫৭
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×