ট্রাম্পের শান্তিচুক্তি ‘পরোক্ষভাবে’ প্রত্যাখ্যান পাকিস্তানের

  যুগান্তর ডেস্ক ৩০ জানুয়ারি ২০২০, ০৯:৫২:৩৩ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্যের শান্তি পরিকল্পনা পরোক্ষভাবে প্রত্যাখ্যান করেছে পাকিস্তান। বুধবার দক্ষিণ এশীয় দেশটি বলছে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ও সাধারণ সভার প্রস্তাব অনুসারে দ্বিরাষ্ট্রীয় সমাধানে তাদের সমর্থন রয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় পরিষ্কারভাবে কিছু বলেনি। তাদের বিবৃতিতে সতর্কতার সঙ্গে ভাষা ব্যবহার করা হয়েছে। এর অর্থ দাঁড়ায় ট্রাম্পের এই পরিকল্পনায় পাকিস্তানের সমর্থন নেই।-খবর এক্সপ্রেস ট্রিবিউনের

মার্কিন প্রেসিডেন্টের এই উদ্যোগ ফিলিস্তিনিরা ইতিমধ্যে প্রত্যাখ্যান করেছেন। হোয়াইট হাউসে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর পাশে দাঁড়িয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন এই শান্তি পরিকল্পনা প্রকাশ করেছেন।

ট্রাম্পের পরিকল্পনায় অধিকৃত পশ্চিমতীরে ইসরাইলের অবৈধ বসতিতে মার্কিন স্বীকৃতি রয়েছে। ট্রাম্প বলেন, ইসরাইলের রাজধানী হিসেবে অবিভক্ত জেরুজালেমই থাকছে। আর ফিলিস্তিনি রাজধানী হিসেছে পূর্ব জেরুজালেমের একটি এলাকাকে অন্তুর্ভুক্ত করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্য পরিকল্পনা দেখার কথা জানিয়ে পাকিস্তান বলছে, নিরাপত্তা পরিষদ ও সাধারণ সভায় সুরক্ষিত প্রস্তাব অনুসারে আমরা দ্বিরাষ্ট্রীয় সমাধানকে সমর্থন জানাই।

পশ্চিমতীরে অবৈধ বসতিতে ইসরাইলের অবৈধ বসতিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সমর্থন নেই।

এছাড়া ১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধে ইসরাইলের অবৈধভাবে দখলে নেয়া ইহুদি বসতিকেও বৈধতা দেয়া হয়েছে ট্রাম্পের পরিকল্পনায়।

বিবৃতিতে বলা হয়, আলোচনার ও সংলাপের মাধ্যমে ফিলিস্তিনি ইস্যুতে ন্যায়সঙ্গত ও স্থায়ী সমাধানে পাকিস্তানের সমর্থন অব্যাহত রয়েছে। যাতে ফিলিস্তিনিদের আত্মনিয়ন্ত্রণসহ বৈধ অধিকার বাস্তবায়ন সম্ভব হয়।

পাকিস্তান জানায়, ১৯৬৭ সালের আগের সীমান্ত ও আল-কুদস আল-শরিফকে রাজধানী করে একটি টেকসই, স্বাধীন ও প্রতিবেশীসুলভ ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠায় নতুন করে আহ্বান জানাচ্ছি আমরা।

ঘটনাপ্রবাহ : শতাব্দীর সেরা সমঝোতা

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত